প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শিমুল বারী

স্টাফ করেসপন্ডেন্ট

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আ’লীগ সাধারণ সম্পাদক

টিআইবির প্রতিবেদন নিয়ে যা বললেন ওবায়দুল কাদের

১৬ জানুয়ারি, ২০১৯ ১৭:৩৮:১৯

ছবি: ইন্টারনেট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদনের কড়া সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, টিআইবির অভিযোগ অলীক রহস্যময় কাহিনি। টিআইবিকে বলব, আষাঢ়ে গল্প খাওয়াচ্ছেন, অনেক অবিশ্বাস্য রূপকথার কাহিনী সাজাচ্ছেন যে নির্বাচন নিরপেক্ষ হয়নি। স্বচ্ছ ব্যালট বক্স ব্যবহার করা হয়েছে। আপনাদের কোনও একজন প্রতিনিধি বা প্রতিপক্ষের এজেন্ট নির্বাচনী কেন্দ্রে কি এই নির্বাচনের স্বচ্ছতা নিয়ে চ্যালেঞ্জ করেছে?

বুধবার (১৬ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

‘নির্বাচনে কারচুপির কারণে ওবায়দুল কাদেরকে জাতীয় স্টেডিয়ামে গিয়ে ক্ষমা চাইতে হবে’ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের এমন বক্তব্যের জবাবে কাদের বলেন, যে মহাসচিব ১০ বছরে ১০ মিনিটও আন্দোলন করতে পারেনি। নির্বাচনে ১০টিও আসন পায়নি। আন্দোলন ব্যর্থ, নির্বাচনেও ব্যর্থ লজ্জা থাকলে তার ( ফখরুল) এখনই পদত্যাগ করা উচিত।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (১৫ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনা’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। উক্ত প্রতিবেদনে বলা হয়, ৩০০ আসনের মধ্যে ৫০টি আসন দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করেছিল টিআইবি। এই ৫০টি আসনের মধ্যে ৪১টিতে জালভোট হয়েছে। সব দলের অংশগ্রহণে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলেও তা মূলত আংশিক অংশগ্রহণমূলক হয়েছে বলে দাবি করেছে টিআইবি। প্রতিবেদনে বলা হয়েছে, আচরণবিধি ব্যাপকভাবে লঙ্ঘনের অভিযোগ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছে।

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: