সেই শিক্ষককে ক্যাম্পাসে ঢুকতে নিষেধ করলো কর্তৃপক্ষ

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ০৮:০৪ পিএম

প্রতিবাদে উত্তাল ক্যাম্পাস। এ বার চাপের মুখে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক কনক সরকার বিরুদ্ধে ব্যবস্থা নিল বিভাগীয় কর্তৃপক্ষ। মেয়েদের নিয়ে ফেসবুকে অশালীন মন্তব্য করেছিলেন তিনি।

বুধবার (১৬ জানুয়ারি) এই ঘটনা নিয়ে বৈঠকে বসেছিলেন ছাত্র-শিক্ষক কমিটি। ছিলেন আন্তর্জাতিক বিভাগের বিভাগীয় প্রধান ওমপ্রকাশ মিশ্রও। সেখানেই আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সংশ্লিষ্ট বিভাগের তরফে জানানো হয়েছে, এই মন্তব্য করে অভিযুক্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক বুঝিয়ে দিয়েছেন, তিনি পড়ানোর পক্ষে অনুপযুক্ত। তাই তিনি আর কোনও ক্লাস নিতে পারবেন না।

এর আগে অধ্যাপক কনক সরকার রোববার (১৩ জানুয়ারি) দুপুরে ফেসবুক একটি পোস্ট করেন। তিনি সেই পোস্টের ক্যাপশন দিয়েছিলেন ‘ভার্জিন ব্রাইড—হোয়াই নট?’ কনকবাবুর কথায়, এখনও অনেক ছেলে রয়েছেন যাঁরা বোকা। তাঁরা কোনও কুমারী মেয়েকে বিয়ে করার কথা ভাবেন না। এর পরেই কনক সরকারের দাবি, কুমারী মেয়েরা হলো সিলড বোতল বা না খোলা বিস্কুটের প্যাকেটের মতো। তিনি লিখেছেন, সিল খোলা কোল্ড ড্রিঙ্কসের বোতল বা খোলা বিস্কুটের প্যাকেট কখনও কিনবেন?

তবে এখানেই শেষ নয়। কনকবাবু এর পরে লিখেছেন, একটি মেয়ে কুমারীত্ব নিয়েই জন্মগ্রহণ করে। আর পরবর্তী কালে সেই কুমারী মেয়েই যখন কারও স্ত্রী হন তখন তিনি দেবদূতের সমান। এটাই নাকি মনে করেন অধিকাংশ ছেলেরা। এমনটাই দাবি করেছেন যাদবপুরের এই অধ্যাপক।

এই মন্তব্যের পরেই তোলপাড় হয়ে যায় সোশ্যাল মিডিয়া। অধ্যাপক কনক সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় জাতীয় মহিলা কমিশনও। পশ্চিমবঙ্গের ডিজিপি-কে এই ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়।

মঙ্গলবার থেকেই এই নিয়ে ছাত্র-বিক্ষোভ দেখা যায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ক্লাস বয়কট করে বিশ্ববিদ্যালয় চত্বরে মিছিল করেন ছাত্রীরা। দু’টি লিঙ্গ বৈষম্যবিরোধী সংগঠন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে ডেপুটেশন জমা দেয়। তাঁদের দাবি, ওই ডেপুটেশনে ৩০০ জনেরও বেশি সই করেছেন। বিশ্ববিদ্যালয়ের চার নম্বর গেটের সামনে বেশ কিছু ক্ষণ পথ অবরোধও করেন বিক্ষোভকারীরা।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: