অগ্রযাত্রায় খাগড়াছড়ি রিজিয়ন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ১১:০৪ পিএম

শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন-এই মূলমন্ত্রকে সামনে রেখে বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য অঞ্চলের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি স্থিতিশীল রাখতে সহযোগিতা প্রদানের পাশাপাশি আর্তমানবতার সেবায় নিরলসভাবে কাজ করছে।

জাতি, ধর্ম বর্ণ নির্বিশেষে দেশ গড়ি সম্প্রীতির খাগড়াছড়ি এই মূলমন্ত্রকে ধারণ করে অত্র অঞ্চলের আর্তমানবতায় কাজ করছে খাগড়াছড়ি সেনা রিজিয়ন। এরই ধারাবাহিকতায় খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃক খাগড়াছড়ি রিজিয়নের সম্মেলন কক্ষে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান এবং খাগড়াছড়ি অঞ্চলের গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মধ্যে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, (এনএসডব্লিউসি, পিএসসি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৮টি মন্দির, ১টি মসজিদ এবং ৮ জন গরীব মেধাবী শিক্ষার্থীকে শিক্ষা সহায়তা বাবদ প্রত্যেককে নগদ ৪,০০০ টাকা করে অনুদানের অর্থ প্রদান করেন।

খাগড়াছড়ি রিজিয়নের জিএসও-২(ইন্ট)মেজর মো: রফিকুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে সামরিক-বেসামরিক কর্মকর্তা ও কর্মচারী ছাড়াও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও গত পহেলা জানুয়ারি (মঙ্গল বার) জেলা সদরের উত্তর ইসলামপুর রামনীপাড়া বায়তুল ইজ্জত পাঞ্জেগানা মসজিদ'কে নগদ ৫০ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। উল্লেখ্য যে, বিগত সময় অত্র রিজিয়ন কর্তৃক মসজিদ ছাড়াও বিভিন্ন মন্দির, কিয়াং ঘর এবং পুজা মন্ডপেও আর্থিক সহায়তা করা হয়েছে। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে এই ধরণের আর্থিক সাহায্যকে বিভিন্ন ধর্মীয় অসম্প্রদায়ের লোকজন সাধুবাদ জানিয়েছেন।

খাগড়াছড়ি রিজিয়নের উদ্দ্যোগে গত ২৫ অক্টোবর ২০১৮ (বুধবার) গঙ্গারাম মূখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য স্কুল বেঞ্চ ও আর্থিক অনুদান প্রদান এবং ০১ নভেম্বর ২০১৮ (বুধবার) মহালছড়ি জোনের আওতাধীন চৌংড়াছড়ি উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে স্কুল বেঞ্চ, ক্রীড়া সামগ্রী এবং সাংস্কৃতিক উপকরণ বিতরণ করেন খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার।

এছাড়াও গত ০২ ডিসেম্বর ২০১৮ (রবিবার) শান্তি চুক্তির ২১তম বার্ষিকী উদযাপন শেষে খাগড়াছড়িস্থ আচাইপাড়া বেসরাকরি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন।
গত ০১ ও ০৬ জানুয়ারি খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃক নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুল, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, খাগড়াছড়ি এবং বীর উত্তম এম এ গাফফার হালদার প্রাথমিক বিদ্যালয় এর প্রাঙ্গনে ছাত্র-ছাত্রীদের মাঝে নতুন বছরের বই, স্কুল ড্রেস ছাড়াও বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ এর পাশাপাশি এলাকার স্থানীয় গরীব শীতার্ত পরিবারের মাঝে কম্বল বিতরণ করা হয়।

বাঘাইহাট জোনের আওতাধীন এলাকায় স্থানীয় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে ৪৭ জোড়া স্কুল ড্রেস এবং এলাকায় স্থানীয় গরীব শীতার্ত ও অসহায় পরিবারের মাঝে উন্নতমানের কম্বল বিতরণ করেন। স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা বছরের শুরুতে নতুন স্কুল ড্রেস পেয়ে অত্যন্ত আনন্দিত, যা শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে সহায়ক ভূমিকা রাখবে। এছাড়াও স্থানীয় গরীব, অসহায় ও শীতার্ত পরিবারের সদস্যরা শীতের কম্বল পেয়ে অত্যন্ত খুশি ও আনন্দিত।

উল্লেখ্য যে, এই শীতের মৌসুমে খাগড়াছড়ি রিজিয়ন কর্তৃক গরীব দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ অব্যহত রেখেছেন। খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক (এনএসডব্লিউসি, পিএসসি) পাহাড়ী উপজাতী এবং বাঙালিদের মধ্যে উপস্থিত থেকে শীতবস্ত্র বিতরণ করছেন।

খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক'র অভিমত হলো, পার্বত্য অঞ্চলে সেনাবাহিনী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে। অত্র অঞ্চলের দুস্থ-গরীব অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাড়িয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। অত্র রিজিয়ন অক্লান্ত পরিশ্রমের মধ্যে দিয়ে খাগড়াছড়ি জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রন রাখতে সর্বদা সজাগ থাকার পাশাপাশি এ অঞ্চলে উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে।

সেনাবাহিনীর তথা অত্র রিজিয়ন কর্তৃপক্ষের এ মহতি উদ্যোগকে স্বাগত ও অভিনন্দন জানিয়েছেন এলাকার সচেতন মহলসহ গণ্যমান্য ব্যক্তিত্বরা। এ উদ্যোগ ও কর্মসূচী অব্যহত থাকবে বলে জানিয়েছেন খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: