প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

প্রধানমন্ত্রীর নামে গুজব-প্রতারণা, আটক ৫

১৭ জানুয়ারি, ২০১৯ ১১:০২:০০

ছবি : প্রতীকী

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার পরিবারসহ বিভিন্ন জাতীয় নেতাদের নামে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতারণার মাধ্যমে অর্থ আদায় এবং গুজব সৃষ্টি, ভুয়া, উসকানিমূলক ও রাষ্ট্রবিরোধী প্রচারণা চালানোর অপরাধে পাঁচ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‌্যাব)।

র‌্যাব-২ এর একটি দল সাইবার অপরাধের অভিযোগের ভিত্তিতে তাদের আটক করে। র‌্যাব জানিয়েছে, বুধবার (১৬ জানুয়ারি) রাতে ঢাকার মগবাজার, মোহাম্মদপুর এবং সাভার, ডেমরা ও কেরানীগঞ্জে অভিযান চালিয়ে তাদেরকে আটক হয়।

র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান এ বিষয়টি নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় কারওয়ান বাজারের র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

উল্লেখ্য, এর আগে আওয়ামী লীগের দপ্তর সেল জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানা, কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের কারোরই অফিসিয়াল কোনো ফেসবুক পেজ নেই।

তাই তাদের নামে নানা রকম পেজ থেকে বিভ্রান্তিমূলক, মিথ্যা, বানোয়াট তথ্য ও সংবাদ থেকে সতর্ক থাকতে জনসাধারণ ও গণমাধ্যমের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গত শুক্রবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আমরা গত কিছু দিন ধরেই অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, বঙ্গবন্ধুকন্যা দেশরত্ম জননেত্রী শেখ হাসিনা, কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক এবং বঙ্গবন্ধুর দৌহিত্রী সায়মা ওয়াজেদ হোসেন পুতুল-এর নামে কিছু ‘ফেইক ফেসবুক একাউন্ট/পেজ’ পরিচালিত হচ্ছে এবং সেই পেজগুলো থেকে নানা রকম বিভ্রান্তিমুলক, মিথ্যা, বানোয়াট তথ্য-সংবাদ প্রচার করা হচ্ছে।

‘এ রকম পেজগুলোর পরিচালক-অ্যাডমিনদেরকে আমরা অনুরোধ করবো পেজগুলোকে ‘আনঅফিশিয়াল’ হিসেবে ঘোষণা দিয়ে আমাদেরকে সহযোগিতা করবেন। অন্যথায় আমরা আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হবো।’

বিবৃতিতে বলা হয়, ‘বঙ্গবন্ধুর দৌহিত্র, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ-এর একটি ভেরিফাইড ফেসবুক পেজ এবং শেখ রেহানার পুত্র বাংলাদেশ আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক এর একটি ফেসবুক আইডি অফিসিয়ালি চালু আছে। যা তারা নিজেরাই পরিচালনা করে থাকেন।’

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: