মশিউর দিপু

বরিশাল প্রতিনিধি

ঠান্ডাজনিত রোগে দেড় মাসে ১৭০ শিশুর মৃত্যু

১৭ জানুয়ারি, ২০১৯ ১৫:০৪:০০

ছবি: সংগৃহীত

চলতি শীত মৌসুমে দক্ষিণাঞ্চলের স্বাভাবিক জনজীবন অনেকটাই বিপন্ন। বরিশালে ইতোমধ্যে স্মরণকালের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গত ২৯ ডিসেম্বর ৬ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। এ ছাড়া অব্যাহত শৈত্য প্রবাহে ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা।

ঠান্ডাজনিত নানা রোগে গত ৪৫ দিনে শুধুমাত্র বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই মৃত্যু হয়েছে ১৭০ শিশুর। এরমধ্যে গত ডিসেম্বরে হাসপাতালটিতে ঠান্ডাজনিত নানা রোগে ১১০ শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

আক্রান্ত শিশুদের মধ্যে বেশিরভাগই শ্বাসতন্ত্রে সংক্রমণ জনিত নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস ও অ্যাজমাসহ ঠান্ডাজনিত নানা রোগ নিয়ে হাসপাতালটিতে আসছে। এ ধরনের রোগ থেকে প্রতিদিনই গড়ে ২-৪টি শিশুর মৃত্যু ঘটছে। হাসপাতালের ৪৫ শয্যার শিশু বিভাগে গড়ে রোগী থাকছে দু’শরও বেশি। ফলে এ হাসপাতালে মানসম্মত চিকিৎসা ব্যবস্থা প্রায় অনুপস্থিত।

অনেক শিশু রোগীকেই মেঝেতে আশ্রয় নিতে হচ্ছে প্রতিদিন। দক্ষিণাঞ্চলের বৃহত্তম এ হাসপাতালটিতে বর্তমানে বহির্বিভাগে প্রতিদিন গড়ে প্রায় ৪শ’ শিশুকে চিকিৎসা দিতে গিয়ে চিকিৎসকদের নাভিশ্বাস উঠার জোগাড়।

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির আহমদ জানান, শিশুদের বর্তমান ঠান্ডা আবহাওয়া পরিহার করার ক্ষেত্রে অভিভাবকদের অধিকতর সচেতন হতে হবে। যেকোনভাবেই শিশুদের ঠান্ডা লাগানো থেকে বিরত রাখার অনুরোধ জানিয়েছেন তিনি।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: