সম্পাদনা: আবু জাফর

ডেস্ক এডিটর

নখ কাটলে ব্যথা লাগে না কেন?

১৮ জানুয়ারি, ২০১৯ ১৯:১৯:০০

ছবি: সংগৃহীত

আমাদের শরীরে কোথাও কেটে গেলে বা আঘাত লাগলে আমরা তীব্র ব্যথা অনুভব করি। কিন্তু নখ কাটলে আমরা কোন ব্যথা অনুভব করি না। নখ কাটলে যদি ব্যথা লাগতো তাহলে কেউই বোধহয় নখ কাটতো না। নখ আমাদের শরীরের অপরিহার্য অঙ্গগুলোর একটি। প্রতিদিন নখ বাড়তে থাকে। তাই এক সময় কেটে ফেলার প্রয়োজন পড়ে। কিন্তু নখ কাটলে ব্যথা লাগে না কেন?

আমাদের নখ কেরাটিন নামে এক বিশেষ উপাদান দিয়ে তৈরি। এক প্রকার মৃত প্রোটিন হলো এই কেরাটিন। নখের নিচের চামড়া শরীরের অন্য যে কোনো অংশের চামড়ার মতোই। কিন্তু এ চামড়ায় আছে এক ধরনের নমনীয় তন্তু। এই তন্তুই নখের সঙ্গে আটকে থেকে নখগুলি নির্দিষ্ট স্থানে রাখে।

মূলত মৃত কিছু কোষ দিয়ে গঠিত বলেই নখ কাটলেও আমরা ব্যথা পাই না। আঙ্গুলের নখ বছরে দুই ইঞ্চি হারে বাড়ে! পায়ের নখ হাতের নখের তুলনায় ধীরে বড় হয়। তবে মানুষের বয়স বৃদ্ধির সাথে সাথে নখের বৃদ্ধিও তুলনামুলকভাবে কমে যায়।

নখ ভঙ্গুর বস্তু। পুষ্টিকর পদার্থের অভাবে নখ খুঁত যুক্ত হয়। এর ফলে নখ ফেটে বা ভেঙ্গে যেতে থাকে। তুষার অঞ্চলে তুষার স্পর্শে নখ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: