ফের অসুস্থ এরশাদ, যাচ্ছেন সিঙ্গাপুর

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৯, ১০:৫৬ পিএম

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের শারীরিক অবস্থা খুবই নাজুক হয়ে পড়েছে। তাই চিকিৎসার জন্য আগামী রোববার (২০ জানুয়ারি) দুপুরে তাকে ফের সিঙ্গাপুর নেয়া হবে।

পার্টির প্রেসিডিয়াম সদস্য আজম খান এরশাদের সিঙ্গাপুরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ২০ তারিখ দুপুরে চিকিৎসার জন্য দলীয় প্রধান এরশাদ সিঙ্গাপুরে যাচ্ছেন।

এইচ এম এরশাদের ‘অবর্তমানে’ বা চিকিৎসাধীন অবস্থায় বিদেশে থাকাকালীন জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান জি এম কাদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। শুক্রবার (১৮ জানুয়ারি) জাপার পক্ষ থেকে এরশাদ স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

গত বুধবার ‘সাংগঠনিক নির্দেশনা’ শিরোনামে লেখা এরশাদের চিঠিটি আজ শুক্রবার এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী গণমাধ্যমে পাঠান।

সংশ্লিষ্টরা জানান, এরশাদ এখন খুবই অসুস্থ। ৫ জানুয়ারি থেকে তিনি সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন। তিনি উঠে দাঁড়াতে পারেন না বলে দলীয় সূত্রে জানা গেছে।

গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর এরশাদের নেওয়া দুটি সিদ্ধান্ত নিয়ে জাপায় ক্ষোভ তৈরি হয়েছে।

সিদ্ধান্ত দুটি হলো:

১। এরশাদের অবর্তমানে জি এম কাদেরের চেয়ারম্যান হওয়া।
২। জাপা বিরোধী দলে থাকবে। দলটির কেউ মন্ত্রী হতে পারবেন না।

এই দুই সিদ্ধান্ত রওশনপন্থী হিসেবে পরিচিত অংশকে ক্ষুব্ধ করেছে। পরিস্থিতি সামাল দিতে ৩ জানুয়ারি জাপার ২১ সাংসদকে নিয়ে বনানী কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসেন রওশন এরশাদ ও জি এম কাদের। বৈঠকে সরকারে থাকা না-থাকা নিয়ে আলোচনায় হট্টগোলের সৃষ্টি হয়। অধিকাংশ সাংসদ সরকারি দলে থাকার পক্ষে মত দেন। তবে সম্প্রতি জিএম কাদের একাধিকবার বলেছেন, জাপাতে কোনো বিরোধ নেই।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদে এরশাদকে বিরোধী দলীয় নেতা করে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়। একই সঙ্গে প্রজ্ঞাপনে জিএম কাদেরকে সংসদীয় বিরোধী দলের উপনেতা হিসেবে উল্লেখ করা হয়।

ভোটের আগে নানা গুঞ্জনের মধ্যে গত ১২ ডিসেম্বর ‘উন্নত চিকিৎসার জন্য’ সিঙ্গাপুরে যান সাবেক সামরিক শাসক এরশাদ। তার সঙ্গে জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু্ও সিঙ্গাপুরে যান।

এরপর ভোটের তিন দিন আগে দেশে ফেরেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

২০১৪ সালের নির্বাচনের আগেও তাতে অংশ না নেওয়ার ঘোষণা দিয়ে এরশাদ নাটকীয় অসুস্থতা নিয়ে সিএমএইচে ভর্তি হয়েছিলেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: