সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

২১ আগস্ট গ্রেনেড হামলা

সাবেক দুই আইজিপির জামিন

২১ জানুয়ারি, ২০১৯ ১৫:০২:৩৭

ছবি : ইন্টারনেট

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় চার বছরের দণ্ডের বিরুদ্ধে পুলিশের সাবেক দুই মহাপরির্দশ (আইজিপি) আশরাফুল হুদা ও শহুদুল হকের করা আপিলে শুনানির জন্য গ্রহণ করে কে ৬ মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার (২১ জানুয়ারি) বিচারপতি শেখ আব্দুল আওয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর বেঞ্চ এ আদেশ দেন।

আসামিদের পক্ষে আইনজীবী ছিলেন মোহম্মদ আরশাদুর রউফ ও জামিলুর রহমান।

আরশাদুর রউফ জনান, ২১ আগস্ট গ্রেনেড হামলায় করা হত্যা মামলায় তারা আসামি ছিলেন। পৃথক দুটি ধারায় তাদের প্রত্যেকে চার বছর করে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা করে জারিমানা করা হয়। মামলা হওয়ার পর থেকে তারা ১৪ মাস সাজা ভোগ করেছেন। এ আবস্থায় সাজা ভোগের বিরুদ্ধে আপিল করে জামিন চাইলে হাইকোর্ট তাদের ছয় মাসের জামিন দেন। বর্তমান তারা কাশিমপুর কারাগারে আছেন।

এ আদেশের ফলে তাদের কারামুক্তিতে কোনো বাধা নেই বলেও জানান এ আইনজীবী।

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ ওই গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলের তিন শতাধিক নেতাকর্মী আহত হন।

গত ১০ অক্টোবর আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত। এই মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

বিডি২৪লাইভ/এসএস

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: