ষষ্ঠ বিপিএলে প্রথম সেঞ্চুরি ইভান্সের

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০১৯, ০৮:৩৯ এএম

বাংলাদেশ ক্রিকেট লিগের ষষ্ঠ আসরে ক্রিস গেইল, শহীদ আফ্রিদি, এবি ডি ভিলিয়ার্স ও ডেভিড ওয়ার্নারের মতো বিখ্যাতরা যা পারেননি, সেটাই করে দেখালেন অখ্যাত  ইংলিশ ক্রিকেটার লরি ইভান্স। রাজশাহী কিংসের এই ব্যাটসম্যানের সৌজন্যেই ২৩তম ম্যাচে এসে প্রথম সেঞ্চুরি দেখল এবারের বিপিএল।

এ যেন হঠাৎ ঝড় আসার মতোই চমকে দিলেন ৬ষ্ঠ বিপিএলকে। নিজের আগের পাঁচ ম্যাচে মাত্র ১৩ রান করা ইভান্স কাল ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ৬২ বলে অপরাজিত ১০৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে বিপিএলের ষষ্ঠ আসরকে যেন পূর্ণতা দিলেন।

সোমবার (২১ জানুয়ারি) মিরপুরে দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে (১৩৮/১০) ৩৮ রানে হারিয়ে পয়েন্ট টেবিলের চারে উঠে এসেছে রাজশাহী (১৭৬/৩)।আসরের প্রথম সেঞ্চুরিয়নের চওড়া ব্যাটে সাত ম্যাচে রাজশাহীর এটি চতুর্থ জয়। সমান আট পয়েন্ট নিয়ে শুধু রান রেটে এগিয়ে থাকায় তিনে আছে কুমিল্লা।

ব্যাট হাতে ইভান্সের তাণ্ডবের পর বল হাতে কুমিল্লাকে গুঁড়িয়ে দেন কামরুল ইসলাম রাব্বি। তিন ওভারে মাত্র ১০ রানে চার উইকেট নিয়েছেন রাজশাহীর এই পেসার। তার দারুণ বোলিংয়ে ১৮.২ ওভারে ১৩৮ রানে গুটিয়ে যায় কুমিল্লা। ১৫ রানে দুই উইকেট নেয়া ডাচ অলরাউন্ডার রায়ান টেন ডেসকাট ব্যাট হাতেও ভুগিয়েছেন কুমিল্লাকে।

ইভান্সের সঙ্গে তার ১৪৮ রানের অবিচ্ছিন্ন জুটি চতুর্থ উইকেটে বিপিএলে সর্বোচ্চ জুটির রেকর্ড। ৪১ বলে ৫৯ রানে অপরাজিত ছিলেন ডেসকাট। এই জুটির সৌজন্যেই টস হেরে ব্যাটিংয়ে নামা রাজশাহী তিন উইকেটে ১৭৬ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল।

বিপিএলের ছয় আসর মিলিয়ে এটি ১৩তম সেঞ্চুরি। নিজের টি ২০ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির পথে নয়টি চার ও ছয়টি ছক্কা হাঁকান এই ইংলিশ ব্যাটসম্যান। সর্বোচ্চ পাঁচটি ক্রিস গেইলের। আর কারও একাধিক সেঞ্চুরি নেই। মাত্র ২৮ রানে তিন উইকেট হারানোর পর ডেসকাটকে নিয়ে ঝড় তোলেন ইভান্স।

এদিকে কুমিল্লার ব্যাটিং লাইনআপের যে গভীরতা তাতে ১৭৭ রানের লক্ষ্য তাড়া করে জেতা অসম্ভব ছিল না। কিন্তু রাব্বির তোপের মুখে কেউ-ই বড় ইনিংস খেলতে পারেননি। দুই ওপেনার তামিম ইকবাল (২৫) ও এনামুল হক (২৬) ছাড়া বিশের ঘরেই যেতে পারেননি কেউ। শেষ দিকে ১৫ বলে ১৯ রান করে হারের ব্যবধানই শুধু কমিয়েছেন শহীদ আফ্রিদি।

বিডি২৪লাইভ/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: