মিছিল করেন রিজভী, জানেন না দলের নেতারা!

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০১৯, ০৫:৫৭ পিএম

পল্টন এলাকায় সবচেয়ে বেশি বিক্ষোভ মিছিল করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ। কিন্তু তার মিছিলের খবর জানেন না দলের অনেক নেতাকর্মীই। তাই এসব কর্মসূচি থেকে বিরত থাকতে রিজভীর প্রতি আহ্বানও জানিয়েছেন তারা।

চলতি বছরের ১১ জানুয়ারি রাজধানীর ফকিরাপুল এলাকায় খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এতে হাতোগোনা ২০/২৫ নেতাকর্মীর উপস্থিতি লক্ষ্য করা গেলেও তারা কোন সংগঠনের এবং কোন ইউনিটের সে বিষয়ে দায়িত্বশীলরা কিছুই বলতে পারেননি।

সর্বশেষ শুক্রবার (২৫ জানুয়ারি) একই দাবিতে রুহুল কবির রিজভী রাজধানীর বাটা সিগন্যালে ‘ঝটিকা মিছিলের’ নেতৃত্ব দেন। বিএনপির সহ-দফতর সম্পাদক মো. মনির হোসেনের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত বছর থেকে এখনও পর্যন্ত রিজভী অন্তত ২০টি বিক্ষোভ মিছিল করেছেন রাজধানীর বিভিন্ন সড়কে। রিজভীর এসব বিক্ষোভ গণমাধ্যমে ‘ঝটিকা মিছিল’ হিসেবে প্রচার পায়। এসব মিছিলের অধিকাংশই নয়াপল্টন ও এর আশপাশের সড়কে হলেও গুলশান, মিরপুর, কল্যাণপুর, ধানমন্ডি, বাংলামোটর সড়কে রিজভীর নেতৃত্বে মিছিল হয়।

রিজভীর এসব বিক্ষোভ মিছিলের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর নেতাদের মধ্যে প্রচণ্ড অস্বস্তি লক্ষ্য করা গেছে। নগর বিএনপির এক নেতা নাম প্রকাশ না করে বলেন, রিজভী আহমেদ দলের যে পদে রয়েছেন সে পদে থেকে রাজপথে বিক্ষোভ মিছিলের নামে যে কর্মসূচি পালন করছেন তা মূলত খেয়ালিপনা ছাড়া কিছুই নয়।

এ বিষয়ে শাহবাগ থানা কৃষক দলের সভাপতি এম জাহাঙ্গীর আলম বলেন, ‘রিজভী ভাই প্রেস ক্লাব এলাকায় বিক্ষোভ মিছিল করেছেন কিন্তু আমরা জানি না। উনি দলের সিনিয়র নেতা, ওনার মিছিলের খবর জানলে অবশ্যই আমাদের নেতাকর্মীরা তাতে অংশ নিত।’

নাম প্রকাশে অনিচ্ছুক পল্টন থানা বিএনপির এক নেতা বলেন, ‘সিনিয়র নেতাদের মর্নিং ওয়াকের নামে এসব কর্মসূচি জুনিয়র নেতাদের জন্য বিব্রতকর। বিএনপি তো কোনো গোপন বা নিষিদ্ধ সংগঠন নয়। তাহলে রিজভী ভাইকে কাকডাকা ভোরে মিছিল করতে হবে কেন? নগরের অধিকাংশ বাসিন্দা থাকেন ঘুমে, ওই সময় রাস্তায় কিছু কুকুর দেখা যায়। উনি যে ভোরবেলা মিছিল করেন তখন তো ইবাদত-বন্দেগির সময়। বিএনপি তো ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী, তাহলে ওনার মিছিল জনগণের কাছে কী বার্তা দেয়? এসব বিষয় ওনার বিবেচনা করা উচিত।’

আদাবর বিএনপির এক নেতা বলেন, ‘নেতাদের কেউ কেউ বলছেন, বিশেষ মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন রিজভী ভাই। নিয়মিত প্রেস ব্রিফিংয়ের বাইরেও তিনি যে সক্রিয় রয়েছেন সেটি দেখাতে তার এই ঝটিকা মিছিল! হয়তো অনুকম্পা পাওয়ার আশায়, হয়তো দলের মহাসচিবের পদ পাওয়াই তার লক্ষ্য; নয়তো স্থায়ী কমিটিতে জায়গা পাওয়া- তিনিই সেটা ভালো জানেন।’

রিজভীর বিক্ষোভ মিছিল নিয়ে নগর নেতাদের অস্বস্তির বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার বলেন, ‘রিজভী ভাই কর্মসূচি পালন করেন। আমি ওনার কাছের মানুষ। ওনার এ বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে চাই না।’

সংশ্লিষ্টরা বলছেন, বিভিন্ন সময় রিজভীর বিক্ষোভ মিছিলে উল্লেখযোগ্য নেতাদের মধ্যে দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, নিপুন রায় চৌধুরী (বর্তমানের কারাবন্দি) এবং ঢাকা জেলা বিএনপির নেতা খন্দকার আবু আশফাকের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: