শীঘ্রই আসছে চার লেন সড়ক

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০১৯, ০৬:৩০ পিএম

বড় আকৃতির বিভিন্ন ভারি মেশিন ব্যবহার করে দ্রুত গতিতে এগিয়ে চলছে শেখ হাসিনা চার লেন সড়কের নির্মাণ কাজ। অবিরাম কাজ করে চলেছেন এই প্রকল্পের শ্রমিকরা। ধারণা করা হচ্ছে চলতি বছরের মার্চে নির্মাণ কাজ শতভাগ শেষ হবে। সংশ্লিষ্টরা বলছেন, সড়কের প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে।

এ চার লেন সড়কের ফলে ঢাকা-কুয়াকাটা মহাসড়কের রজপাড়া নামক স্থান থেকে পায়রা বন্দর পর্যন্ত ৫ দশমিক ২২৩ কিলোমিটার এলাকায় পণ্য খালাসের পথ সুগম হবে।

জানা গেছে, উভয় পাশে বৃক্ষ রোপণ, প্রয়োজনীয় সংখ্যক ব্রিজ নির্মাণ, রাস্তা বিদ্যুতায়নসহ ১২ মিটার প্রস্থের আধুনিক সুবিধা রয়েছে এ সড়কে। সড়কটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৫৪ কোটি ৫১ লাখ টাকা। বাংলাদেশ নৌ-বাহিনী ও এমএম গ্রুপ কোম্পানি লিমিটেড যৌথভাবে সড়কটির নির্মাণকাজ সম্পন্ন করছে।

২০১৩ সালের ১৯ নভেম্বর পায়রা বন্দরের উদ্বোধন করা হয়। ২০১৭ সালের ১ জানুয়ারি চার লেনের সংযোগ সড়কের নির্মাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

এ বিষয়ে জানতে চাইলে এমএম বিল্ডার্সের সার্ভেয়ার মো. রফিকুল ইসলাম জানান, ৫ দশমিক ২২৩ কিলোমিটার সড়কের সেন্ড পাইল, সেন্ড ফিলিং ও এগ্রিগেট ক্লিয়ারিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে ড্রেইলিং কংক্রিট এবং আরসিসি কাজ চলমান আছে। ইতোমধ্যে এই প্রকল্পের ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

&dquote;&dquote;এম এম গ্রুপ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মদ মঈন জানান, মার্চ মাসে শেখ হাসিনা চার লেন সড়কের নির্মাণ কাজ শেষ হবে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: