শিল্প বিদ্যুত সংযোগ থেকে সেচ মেশিন চালানোর অভিযোগ

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০১৯, ০৬:৫৭ পিএম

শেরপুরের নালিতাবাড়ী উপজেলা সংলগ্ন ঝিনাইগাতীর কালাকুড়া গ্রামে সেচ কমিটি ও পল্লী বিদ্যুত অফিসের অনুমতি ছাড়াই পার্শ্ব সংযোগ দেয়ার নিয়ম না থাকলেও প্রায় আধা কিঃ মিঃ দুরে শিল্প বিদ্যুত সংযোগ থেকে সেচ মেশিন চালানোর অভিযোগ পাওয়া গেছে। ওই অরক্ষিত বিদ্যুত লাইনে যে কোন সময় দূর্ঘটনার আশংকা করেছেন গ্রামবাসী।

লিখিত অভিযোগে জানা যায়, নালিতাবাড়ী উপজেলা সংলগ্ন ঝিনাইগাতীর কালাকুড়া গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে গোলাপ হোসেন গত এক সপ্তাহ থেকে চলমান মামলায় বন্ধ থাকা বিএডিসির ৪০ নং গভীর নলকুপের মাত্র ১৫০ ফুট পাশেই উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) নিষেধ উপেক্ষা করে ও সেচ কমিটির ছাড়পত্র না নিয়ে আধা কিঃ মিঃ দুরে থাকা রাইচ মিলের শিল্প বিদ্যুত সংযোগ থেকে সেচ মেশিন চালাচ্ছেন। এর বিরুদ্ধে শেরপুর পল্লী বিদ্যুত অফিসের জেনারেল ম্যানেজার (জি.এম) বরাবর একই গ্রামের মৃত আলহাজ্ব সাহাবুদ্দিনের ছেলে আবুবক্কর সিদ্দিক লিখিত অভিযোগ করেছেন।

সেচ সংযোগটি বিচ্ছিন্ন করার জন্য জি.এম পল্লী বিদ্যুত নন্নীবাজার সাব অফিসের ইনচার্জকে ওই সংযোগটি বিচ্ছিন্ন করারজন্য নির্দেশ দেন। নির্দেশ পাওয়ার পর সংযোগটি বিচ্ছিন্ন করতে গেলে অবৈধ সেচ চালনাকারীর লোকজন নন্নী পল্লী বিদ্যুতের সাব অফিসের কর্মকর্তাদের ভয়ভীতি আর হুমকি ধমকি দিয়ে তাড়িয়ে দেয়।

ওই সেচ পাম্পের মালিক গোলাপ হোসেন বলেন, বৈধ আর অবৈধ বুঝিনা কৃষকদের সুবিধার জন্য সেচ মেশিন চালাচ্ছি।

অভিযোগকারী আবুবক্কর সিদ্দিক জানান, অবৈধ সেচ মেশিন চলানোর অভিযোগ করায় সেচ পাম্প মালিক গোলাপ হোসেন ও তার লোকজন আমাকে নানা ধরনের ভয়ভীতিসহ প্রাণনাশের হুমকি দিচ্ছে। আমি বর্তমানে নিরাপওাহীনতায় ভুগছি। তাই আমি তদন্ত সাপেক্ষে বিষয়টির প্রতিকার চাই।

এ ব্যাপারে পল্লী বিদ্যুতের নন্নীবাজার সাব অফিসের ইনচার্জ আমিনুল ইসলাম জানান, সেচ পাম্প মালিকদের প্রতিবন্ধকতা ও বাধার মুখে ওই সংযোগটি বিচ্ছিন্ন করতে পারিনি।

এ বিষয়ে জানতে চাইলে শেরপুরের পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজার (জি.এম) মাসরুর হক খান বলেন, শিল্প লাইন থেকে সেচ মেশিন চালানোর নিয়ম নেই। আমরা ওই সেচ মেশিন চালানোর অনুমোদন বা সংযোগ দেইনি। অভিযোগের বিষয়টি তদন্ত করা হচ্ছে। যদি অবৈধ বা অনিয়মতান্ত্রীকভাবে সংযোগটি দেয়া হয় তাহলে অবশ্যই সংযোগটি অবিলম্বে বিচ্ছিন্ন করা হবে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: