ইউটিউবে নারীকণ্ঠে তিলাওয়াত শোনা কি জায়েজ?

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৯, ১১:৩৭ পিএম

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবন ঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

অনুষ্ঠানটির ২২৩০তম পর্বে ইউটিউবে নারীকণ্ঠের তিলাওয়াত শোনা জায়েজ কি না, সে বিষয়ে ই-মেইলে জানতে চান হাসিবুল হোসাইন।

এর জবাবে, ড. মুহাম্মদ সাইফুল্লাহ বলেন, উচ্চস্বরে কোরআন তিলাওয়াত করা মেয়েদের জন্য নাজায়েজ নয়। কিন্তু এ ক্ষেত্রে শর্ত রয়েছে। সেটা হলো বেগানা পুরুষ, ভিন্ন পুরুষ বা যাদের সাথে বৈবাহিক সম্পর্ক জায়েজ রয়েছে, এ ধরনের বেগানা পুরুষ যেন তিলাওয়াত শুনতে না পারে। বেগানা পুরুষের প্রতি আকর্ষণ সৃষ্টি করার জন্য বা ফেতনা সৃষ্টি করার জন্য যদি মেয়েরা উচ্চস্বরে কোরআন তিলাওয়াত করেন, তাহলে তিনি গুনাহগার হবেন। তার জন্য এটা জায়েজ নেই।

কিন্তু তিনি যদি কোরআন তিলাওয়াত করে থাকেন আর সেক্ষেত্রে যদি একটু আওয়াজ হয়, এটাতে কোনো ধরনের পাপ নেই।

আর দ্বিতীয়ত, নারীদের কোরআন তিলাওয়াতের বিষয়টি প্রদর্শনের সামান্যতম কোনো সুযোগ নেই এবং সেটা কোনোভাবেই প্রচারের বিষয় নয়। যদি এটা প্রচারের উদ্দেশ্যে হয়ে থাকে, তবে এই কাজটি বড় ধরনের ফেতনা। এটা শোনাও জায়েজ নেই আর যারা করেছে, তাদের জন্য এই কাজটি হারাম। যারা এটা প্রচার করছে, তারাও বড় ধরনের গুনাহগার হবে। কারণ এর সাথে ফেতনার বিষয়টি জড়িয়ে আছে।

এখানে নারীদের প্রদর্শনের বিষয়টি আসে, যা ইসলামের শরীয়তে একেবারেই হারাম।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: