কোডিং শেখাবে সোফিয়ার বোন

প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৪ এএম

রোবট সোফিয়ার ছোট একটি সংস্করণ বের হয়েছে। লম্বায় সোফিয়ার তুলনায় অনেক ছোট হলেও এর চেহারার সঙ্গে বড় সোফিয়ার বেশ মিল রয়েছে। এই রোবটটি কথা বলতে, গান গাইতে ও গেমস খেলতে পারে।

১৪ ইঞ্চির ‘ছোট সোফিয়া’ রোবটটি শিশুদের কোডিং শেখানোর উদ্দেশে তৈরি করা হয়েছে। ৭ থেকে ১৩ বছর বয়সী শিশুদের কাছে কোডিং, স্টিম ও এআইয়ের মতো কঠিন বিষয়গুলোকে সহজ করে তুলবে ছোট সোফিয়া। 

হংকংভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স হিম্যানোয়েড বের করেছে রোবট সোফিয়ার ছোট এই সংস্করণ। তারা রোবটটিকে সোফিয়ার ছোট বোন হিসেবে আখ্যায়িত করেছে।

এটি পড়াশোনার সময় শিশুদের সঙ্গ দেবে। ছোট সোফিয়াখ্যাত রোবটটি বাণিজ্যিক উদ্দেশ্যে কবে ছাড়া হবে তা জানা যায়নি। এর আগে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স নির্মাণ করে সোফিয়া রোবটটি।

অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। ২০১৭ সালের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়। সোফিয়া প্রায় ৬০ ধরনের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। দেশের প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ২০১৭ সালের ৫ ডিসেম্বর ঢাকায় এসেছিল সোফিয়া।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: