৪ সংসদীয় কমিটি, সদস্য পদে সিইসির ভাগ্নে ও শাজাহান খান

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৯ পিএম

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের চতুর্থ দিনে ৪টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) যে চারটি কমিটি গঠন করা হয়েছে, তার একটির সদস্য করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) ভাগ্নে একেএম শাহজাদাকে। আর অপর একটি কমিটির সভাপতি করা হয়েছে সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানকে।

মঙ্গলবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী সংসদ নেতার নির্দেশক্রমে কার্যপ্রণালী বিধির ২৪৬ বিধি অনুযায়ী ২৪৭-২৪৮ বিধিতে বর্ণিত কমিটি গঠন, নিয়োগ ও কার্যপরিচালনার জন্য কমিটির সদস্যদের নাম প্রস্তাব করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটি:

সংসদে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী কার্যপ্রণালী বিধির ২৪৬ বিধি অনুযায়ী ২৪৭-২৪৮ বিধিতে শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন।

কমিটির সভাপতি আফসারুল আমীন, সদস্যরা হলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আবদুস কুদ্দুস, এ কে এম মাজাহারুল কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া, এমএ মতিন, গোলাম কিবরিয়া টিপু ও মাহী বদরুদোজা চৌধুরী।

পরিবেশ বন ও জলবায়ু সম্পর্কিত সংসদীয় কমিটি:

সভাপতি সাবের হোসেন চৌধুরী। সদস্যরা হলেন, ড. হাছান মাহমুদ, আনোয়ার হোসেন, মোজাম্মেল হোসেন, দীপঙ্কর তালুকদার, নাজিম উদ্দীন আহমেদ, জাফর আলম ও রেজাউল করিম বাবলু।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি:

সভাপতি শাজাহান খান। সদস্যরা হলেন, আ ক ম মোজাম্মেল হক, আবুল হাসনাত আবদুল্লাহ, মঈন উদ্দীন খান বাদল, রাজি উদ্দিন রাজু, মেজর (অব) রফিকুল ইসলাম বীর উত্তম, এবি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশিদ, এ কে এম রহমতউল্লাহ ও ওয়ারেসাত হোসেন বেলাল।

নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি:

সভাপতি হলেন মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম। কমিটির সদস্যরা হলেন, শাজাহান খান, মাজহারুল হক প্রধান, রঞ্জিত কুমার রায়, মাহফুজুর রহমান, এম আবদুল লতিফ, ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল, আসলাম হোসেন ও একেএম শাহজাদা।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: