একমত হতে পারে নি আরব লীগ-ইইউ

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩২ পিএম

মধ্যপ্রাচ্যের চলমান দ্বন্দ্ব ও সংকট নিয়ে বৈঠকে একমত হতে পারে নি আরব লীগ ও ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ফলে মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে কোনো যৌথ বিবৃতি প্রকাশ করা হয় নি।

সোমবার (৪ ফেব্রুয়ারি) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আরব লীগ এবং ইইউ’র মন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। মিশরের অবকাশযাপন কেন্দ্র শারমুশ শেখ শহরে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি দুই সংস্থার শীর্ষ নেতাদের সম্মেলন হওয়ার কথা রয়েছে। তারই প্রস্তুতি নিতে গতকাল সোমবার ব্রাসেলসে মন্ত্রী পর্যায়ের বৈঠক বসে। খবর পার্সটুডে।

বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেন, দুপক্ষের বৈঠকে অভিন্ন ইস্যু ছিল খুব কাছাকাছি। সিরিয়ার রাজনৈতিক পরিবর্তনের বিষয়ে ইইউ এবং আরব লীগের অবস্থান একই। এছাড়া, দুই রাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন সংকটের সমাধান, বায়তুল মুকাদ্দাসকে ইসরাইল ও ফিলিস্তিনের রাজধানী করা এবং ইয়েমেন ও লিবিয়া ইস্যুতেও একই রকম দৃষ্টিভঙ্গি পোষণ করে দু’পক্ষ।

সংবাদ সম্মেলনে আরব লীগের মহাসচিব আহমদ আবুল গেইত বলেন, ‘ইউরোপীয় পক্ষে অনেক জটিলতা রয়েছে যা আরব লীগের তরফে নেই।’

তখন মোগেরিনি বলেন, ‘এ বক্তব্যের সঙ্গে আমি একমত নই, বরং বিষয়টি উল্টো।’

মন্ত্রী পর্যায়ের বৈঠকে আবুল গেইত ১৯৬৭ সালের আগের সীমানাকে ফিলিস্তিনি রাষ্ট্রের সীমানা হিসেবে মেনে নেয়ার আহ্বান জানান।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: