যৌন নিগ্রহের পর নানদেরকে গর্ভপাত করানো হয়

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৪৯ পিএম

আবু ধাবিতে মিসরের গ্র্যান্ড ইমামের সঙ্গে চুম্বনের রেশ না কাটতেই আবারো আলোচনায় ক্যাথলিক দুনিয়ার পোপ ফ্রান্সিস। মঙ্গলবার তিনি স্বীকার করে নিলেন নান বা সন্ন্যাসিনীদের যৌন নির্যাতন চালাচ্ছেন কিছু বিশপ এবং কিছু ক্ষেত্রে তাদেরকে যৌনদাসীর মতো ব্যবহার করা হচ্ছে। আবু ধাবিতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব স্বীকার করেন পোপ। বিবিসি।

গত সপ্তাহে ভ্যাটিকান থেকে প্রকাশিত নারী বিষয়ক এক পত্রিকায় এই সংক্রান্ত অভিযোগ ওঠে। তারই প্রেক্ষিতে সাংবাদিকদের করা প্রশ্নের জবাব দেন পোপ ফ্রান্সিস। পত্রিকায় দাবি করা হয়েছে যৌন নিগ্রহের পর নানদেরকে গর্ভপাতের জন্য চাপও দেওয়া হয়।

গত বছর ভারতের কেরালায় এমন একটি ঘটনা নিয়ে আলোড়ন পড়ে যায়। কেরালার ক্যাথলিক চার্চের এক বিশপের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। নির্যাতিতা দাবি করেন একাধিকবার ধর্ষণের শিকার হয়েছেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এদিন পোপ বলেন, ‘আমার মনে হয় কেরালার মতো ঘটনা এখনও ঘটছে। এসব যাতে বন্ধ করা যায় তার জন্য কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। নারীদেরসুরক্ষা আমার কাছে অগ্রাধিকার পাবে।’

‘উইমেন চার্চওয়ার্ল্ড' –এর ফেব্রুয়ারি সংখ্যায় ওই প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। তাতে বলা হয়েছিল একাধিক ঘটনার পরও নির্যাতিতারা চুপ থেকেছেন। কখনও বা চুপ থাকতে বাধ্য হয়েছেন।

২০১৮ সালের নভেম্বরে ক্যাথলিক নানদের বৈশ্বিক সংগঠন গির্জায় যৌন নির্যাতনের ব্যাপারে আর চুপ না থাকার সিদ্ধান্ত নেয়। গেল বছর গির্জায় শিশুদের ওপর যৌন নির্যাতন নিয়েও বিশ্বজুড়ে আলোচনায় আসে ভ্যাটিকান।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: