ঢাবিতে হঠাৎ ছাত্রদলের মিছিল

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৩৭ পিএম

প্রায় ৯ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মিছিল করল বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল। এর আগে ২০১০ সালে জানুয়ারি মাসে সর্বশেষ ছাত্রদল মিছিল ও সমাবেশ করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। এরপর বিএনপির সহযোগী এই সংগঠনের আর কোনো মিছিল-সমাবেশ দেখা মেলেনি। অবশেষে দীর্ঘ প্রায় ৯ বছর পর ডাকসু নির্বাচনের আগে আবারও মিছিল করল সংগঠনটি।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্যের কার্যালয়ের সামনে জড়ো হন ছাত্রদল নেতা-কর্মীরা। এরপর ভিসি বরাবর স্মারকলিপি দিয়ে সেখান থেকে বেরিয়ে মিছিল বের করেন তারা।

&dquote;&dquote;

কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের নেতা-কর্মীদের অংশগ্রহণের এ মিছিলেটি টিএসসি হয়ে শাহবাগের দিকে রওনা হয়।

এ সময় ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাসার সিদ্দিকীসহ বিভিন্ন নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তার কার্যালয়ে আলোচনা করেন ছাত্রদলের শীর্ষ নেতারা। উপাচার্যের কাছে দেওয়া স্মারকলিপিতে তারা ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে গঠিত নির্বাচন পরিচালনা ও উপদেষ্টা কমিটিগুলো পুনর্গঠন করে এগুলোতে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য শিক্ষকদের অন্তর্ভুক্তি, ডাকসুর সভাপতি হিসেবে উপাচার্যের ক্ষমতায় ভারসাম্য এনে যেকোনো সিদ্ধান্ত সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তে নেওয়া এবং সাধারণ শিক্ষার্থী ও ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীদের নিরাপত্তা, আগের হামলা ও নির্যাতনগুলোর বিচারসহ সাত দফা দাবি জানান।

প্রসঙ্গত, ৯ বছর আগে ২০১০ সালের ১৮ জানুয়ারি ছাত্রদল সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল ও সমাবেশ করে। ওইদিন ছাত্রলীগের হামলায় আহত হন তৎকালীন ছাত্রদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ছাত্রদলের বেশ কয়েকজন নেতা-কর্মী। এরপর আর ছাত্রদলকে ক্যাম্পাসে দীর্ঘসময় অবস্থান করতে কিংবা মিছিল-শোডাউন করতে দেখা যায়নি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: