সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র জমার শেষ দিন আজ

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৫ পিএম

একাদশ সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ সোমবার (১১ ফেব্রুয়ারি)।

নির্বাচন কমিশনে সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোর পক্ষ থেকে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেবেন প্রার্থীরা। 

বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার হন।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পাবে।

স্বতন্ত্র ৩ জন সাংসদ জোট হয়ে সংরক্ষিত নারী আসনে একজনকে প্রার্থী দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

বগুড়া-৭, লক্ষ্মীপুর-২ ও ফরিদপুর-৪ আসনের সাংসদ রেজাউল করিম বাবলু, মোহাম্মদ শহিদ ইসলাম ও মজিবুর রহমান চৌধুরী জোটভুক্ত হওয়ায় এ আসনটি পাচ্ছে স্বতন্ত্র।

রিটার্নিং কর্মকর্তা নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবুল কাসেম বলেন, এ সংসদে দলের বাইরে থাকা ৩ জন স্বতন্ত্র সাংসদ জোট হয়ে একটি আসনে নারী প্রার্থী দেবেন বলে আমাদের লিখিতভাবে জানিয়েছেন।

তিনি জানান, আজ সোমবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ইসি সচিবালয়ে রিটার্নিং অফিসারের কাছে প্রার্থী/প্রস্তাবক/সমর্থক মনোনয়নপত্র জমা দিচ্ছেন।

এদিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ সোমবার বিকেলে দলের মনোনীতদের নিয়ে ইসি সচিবালয়ে যাওয়ার কথা রয়েছে।

বিএনপি ও গণফোরামের সদস্যরা শপথ না নেওয়ায় তাদের বরাদ্দ ১টি নারী আসনও স্থগিত থাকছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, সোমবার মনোনয়নপত্র জমার পর মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বাছাই এবং প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি।

বিডি২৪লাইভ/এএইচ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: