রুটকে সমকামী বলে শাস্তির মুখে গ্যাব্রিয়েল

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৫৫ পিএম

 

ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে গালি দেয়ায় ওয়েস্ট ইন্ডিজের পেসার শ্যানন গ্যাব্রিয়েলকে চার ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি। ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম চার ম্যাচে খেলতে পারবেন না তিনি। সেন্ট লুসিয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে গ্যাব্রিয়েল ব্যক্তিগত ভাবে রুটকে আক্রমণ করায় এই শাস্তি ভোগ করতে হবে। 

স্ট্যাম্প মাইক্রোফোনে শোনা যায়, গ্যাব্রিয়েলের একটি বাজে মন্তব্যের জবাবে জো রুট বলছেন, 'এটাকে অপমানের জন্য ব্যবহার করো না। সমকামী হওয়া দোষের কিছু নয়।'

এদিকে আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, উইন্ডিজের পেসার নিজের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে নিয়েছেন। গ্যাব্রিয়েলের ৭৫ শতাংশ ম্যাচ-ফি’ও কেটে নেয়া হয়েছে। আইসিসি-র ২.১৩ ধারায় অভিযুক্ত হয়েছেন তিনি।মাঠে ব্যাটে বলের লড়াই হয়। মাঝেমধ্যে কথা চালাচালিও হয়। স্লেজিং বা ক্রিকেট মাঠে কথার লড়াই নতুন কিছু নয়। তবে ব্যাপারটা সীমার মধ্যে রাখতে ডিমেরিট পয়েন্টের নিয়ম রেখেছে আইসিসি। যে নিয়মের কারণে এবার চার ওয়ানডেতে নিষিদ্ধ হলেন ক্যারিবীয়ান পেসার শেনন গ্যাব্রিয়েল।

ইংলিশ অধিনায়কের যে মন্তব্য শুনে সবাই আন্দাজ করতে পেরেছেন রুটকে 'সমকামী' জাতীয় কিছু বলেছিলেন গ্যাব্রিয়েল। যার জবাবে এমন কথা তার। তবে বাস্তবিক ঘটনা কি ছিল, সেটি পরিষ্কার হয়নি তখনও।

এবার এ ঘটনার সব কিছু পরিষ্কার করলেন ঘটনার মূল হোতা গ্যাব্রিয়েল নিজেই। লিখিত এক বিবৃতিতে ক্যারিবীয় পেসার বিস্তারিত জানিয়েছেন তার আর রুটের মধ্যে কি কথা হয়েছিল ওই সময়।

বিবৃতিতে গ্যাব্রিয়েল লিখেছেন, 'আমি মনে করছি, আমার এটা সবাইকে (বন্ধুবান্ধব ও শুভাকাঙ্খিদের) এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সমর্থকদের জানানো উচিত আসলে কি ঘটেছিল। মাঠে উত্তেজনাকর এক মুহূর্তে এই কথা চালাচালি হয়। বল করতে গেলে যখন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট আমার দিকে তীব্রভাবে তাকিয়েছিলেন, আমি চাপ অনুভব করছিলাম। এটা সম্ভবত মানসিক একটা কৌশল, যেটা টেস্ট ক্রিকেটে পরিচিত। আমি এখন বুঝতে পারছি নিজের দুশ্চিন্তা দূর করার জন্যই আমি জো রুটকে বলেছিলাম, 'কেন তুমি আমার দিকে তাকিয়ে হাসছো? তুমি কি ছেলে পছন্দ করো?'

গ্যাব্রিয়েল আরও বলেন, 'তার জবাব স্ট্যাম্প মাইক্রোফোনে যেটা ধরা পড়ে, সেটা হলো-আমাকে অপমান করতে এটা ব্যবহার করো না। সমকামী হওয়া দোষের কিছু নয়। তারপর আমি বলি-আমার এটা নিয়ে সমস্যা নেই, তবে আমার দিকে তাকিয়ে অবশ্যই তোমার হাসিটা বন্ধ করা উচিত।'

বিডি২৪লাইভ/এসএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: