তালিবান জঙ্গিদের সঙ্গে বৈঠকে বসছেন পাক প্রধানমন্ত্রী ইমরান

১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:১৩:৫২

ছবি: ইন্টারনেট

তালিবান জঙ্গিদের সঙ্গে বৈঠকে বসছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিশ্ব বিখ্যাত সংবাদপ্রতিষ্ঠান গালফ নিউজ জানাচ্ছে এই খবর। অন্যদিকে আল জাজিরার দাবি আগামীকাল সোমবারই এই বৈঠক হতে চলেছে। এর আগে তালিবানদের সঙ্গে একপ্রস্ত বৈঠক হয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের। এ খবর দিয়েছে কলকাতা২৪।

কাতারে হওয়া এই বৈঠক থেকে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হবে মার্কিন সেনা। এরপর পরিস্থিতি কি হতে পারে তা নিয়েই চিন্তিত আফগান সরকার।

অন্যদিকে প্রতিবেশি রাষ্ট্র পাকিস্তানও চিন্তিত। জম্মু-কাশ্মীরে পুলওয়ামা হামলার পরে এমনিতে আন্তজাতিক রাজনীতিতে পাকিস্তান আরও কোনঠাসা। সেই পরিপ্রেক্ষিতে এই ইসলামাবাদে ১৮ তারিখে এই বৈঠকে তালিবানদের সঙ্গে আলোচনায় বসবেন মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও বৈঠক হবে। প্রসঙ্গত, ২০০১ সালের পর এই প্রথম পাক প্রধানমন্ত্রীর সঙ্গে তালিবানের বৈঠক হতে চলেছে।

এক বিবৃতিতে তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, পাক সরকারের আমন্ত্রণে তালিবান জঙ্গি গোষ্ঠীর প্রতিনিধিরা ইসলামাবাদ সফর করবেন। ইমরান খানের সঙ্গে বৈঠকে পাক-আফগান সম্পর্কের বিষয়, আফগান শরণার্থীদের বিষয়ে এবং আফগান ব্যবসায়ীদের নিয়ে আলোচনা হবে বলেও জানান তিনি। এর আগে, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতে তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা হয়েছে। এ ছাড়া, চলতি মাসের ২৫ তারিখে তালিবান এবং আমেরিকার মধ্যে পরবর্তী বৈঠক কাতারের রাজধানী দোহাতে হওয়ার কথা রয়েছে বলেও জানান তিনি।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: