শিলাবৃষ্টিতে ব্যাপক ফসলহানি, দিশেহারা কৃষক (ছবিসহ)

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০১:১৫ পিএম

নাটোরে শিলা বৃষ্টিতে গম, ধান, পান, আম, জামসহ উঠতি মৌসুমী ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কয়েক ঘণ্টা ধরে বরফে ঢাকা পড়ে থাকে শত শত হেক্টর রবি ফসলের জমি। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষককুল।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) ভোর রাত ৫টার দিকে হঠাৎ করে বজ্রপাতসহ শিলা বৃষ্টি শুরু হয়। প্রায় ৩০ মিনিটের এই শিলা বৃষ্টিতে জেলার নলডাঙ্গা উপজেলার নলডাঙ্গার হালতি ও সিংড়ার চলনবিলের বিস্তীর্ণ বোরো ফসলের মাঠ এবং সদর উপজেলার ছাতনী, হরিশপুর, কাফুরিয়া প্রভৃতি গ্রামের গম, পিয়াজ, সবজি ও পানের বরজ সহ উঠতি ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। ব্যাপকহারে শিলা বৃষ্টি হওয়ায় ফসলের জমি বরফে ঢেকে থাকে কয়েক ঘণ্টা। শিলা বৃষ্টিতে কয়েক হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে বলে দাবি করেছে কৃষকদের।

&dquote;&dquote;
তবে ক্ষতি নিরুপণে মাঠে নেমেছে স্থানীয় কৃষি কর্মকর্তারা বলে জানিয়েছেন, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক।

সদর উপজেলার ছাতনী গ্রামের কৃষক সাদেক আলী বিলাপ করে বলেন, শিলা বৃষ্টিতে তার আড়াই বিঘা জমির পানের বরজ সম্পন্ন বিধ্বস্থ হয়েছে। এতে তার ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

&dquote;&dquote;
একই গ্রামের কৃষক মোমিন জানান, তার ভুট্টা ও পিয়াজের জমির কিছুই নেই। বরফ দিয়ে ঢাকা পড়ে সম্পন্ন জমি।

কৃষক শাজাহান আলী জানান, তার তিন বিঘা জমির গম সম্পন্ন ক্ষতিগ্রস্থ হয়েছে।

&dquote;&dquote;
শিলা বৃষ্টিতে ক্ষতির মুখে পড়া ছাতনী, মোমিনপুর, কেশবপুর, নলডাঙ্গার হালতি, সোনাপাতিল, সিংড়া উপজেলার ক্ষতিগ্রস্থ কৃষকরা করছেন বিলাপ। এছাড়া শিলা বৃষ্টিতে জেলার প্রায় অধিকাংশ এলাকার আমের মুকুল ঝড়ে পড়েছে। ভুট্টার গাছ হেলে পড়েছে, পানের বরজের পানও ঝড়ে পড়েছে। এসব গ্রামের অনেকের বাড়ির টিন শিলার আঘাতে বিনষ্ট হয়েছে।

&dquote;&dquote;
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রফিকুল ইসলাম আকস্মিক শিলা বৃষ্টিতে রবি ফসলের ক্ষতির হওয়ার সম্ভাবনার সত্যতা স্বীকার করলেও তাৎক্ষণিকভাবে ক্ষতির পরিমাণ জানাতে পারেন নি।

তবে তিনি বলেন, কি পরিমাণ জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে তা নিরুপনে তিনি সহ কৃষি কর্মকর্তারা মাঠে রয়েছেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: