প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে চায় ডেনমার্ক

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:২১:০০

ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে টেকসই ও দীর্ঘমেয়াদি বৈদেশিক সম্পর্ক রয়েছে। বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য উন্নয়ন সহযোগিতাও অব্যাহত রয়েছে। এই সম্পর্ক অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত এইচ ই উইনি ইস্ট্রাফ।

তিনি বলেন, বাংলাদেশের কৃষির উন্নয়নে অংশীদার হতে চায় ডেনমার্ক। এছাড়া বাংলাদেশের উন্নয়নে সবসময় ডেনমার্কের সমর্থন অব্যাহত থাকবে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে সাক্ষাৎ করেন ডেনমার্কের রাষ্ট্রদূত। এসময় তিনি এসব কথা বলেন।

এসময় কৃষিমন্ত্রী বলেন, স্বাধীনতাত্তোর সময়ে ডেনমার্ক আমাদের দেশে উন্নয়ন সহায়তায় অংশ নিয়েছে। দেশটি মৎস্য প্রযুক্তি ও কৃষিসহ বিভিন্ন খাতে সহায়তা করে। এ ছাড়া ডেনমার্কের সাথে ২০১৬ সালে কৃষি জলবায়ু পরিবর্তনসহ বিভিন্নখাতে চুক্তি স্বাক্ষরিত হয়। দেশটির সাথে কৃষি, পর্যটন ও নির্মাণ খাতের মতো বিভিন্ন ক্ষেত্রেও দুটি দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার সুযোগ রয়েছে। দেশটির সাথে সম্পর্ক আরও জোরদার হবে।

তিনি আরও বলেন, কৃষি যান্ত্রিকীকরণ মাধ্যমে উৎপাদন খরচ কমিয়ে এনে, উৎপাদিত শস্য সংরক্ষণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকরণ একান্ত প্রয়োজন। এর ফলে কৃষকের আয় বৃদ্ধি পাবে, অতিরিক্ত কর্মসংস্থান সৃষ্টি হবে, বৈদেশিক মুদ্রা অর্জন হবে এবং জনগণের পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত সম্ভব। এই শিল্প দেশি বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে হবে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: