জাহিদুল ইসলাম

কুবি প্রতিনিধি

গ্রেফতার ৩

আবারও কুবির বাসে হামলা, আহত ৩

১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:২৯:০০

ছবি: প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থী বহনকারী বাসে আবারও হামলার ঘটনা ঘটেছে। এতে বাস চালক ও এক শিক্ষার্থীসহ অন্তত ৩ জন আহত হয়েছেন।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কোটবাড়ি বিশ্বরোডের এস. আলম স্টীল (এস এ এস) ফ্যাক্টরির সামনে এ ঘটনা ঘটে। হামলার ঘটনায় স্থানীয় মেম্বার ও এস. আলম স্টীল গ্রুপের জেনারেল ম্যানেজারসহ তিন জনকে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সালাম।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহনকারী বিআরটিসি পরিবহনের ৭ নাম্বার বাস ক্যান্টনমেন্ট থেকে ক্যাম্পাসের দিকে আসার পথে কোটবাড়ী বিশ্বরোডে আসলে সেখানে তুচ্ছ এক ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় মেম্বার শাহ আলম ও এস. আলম স্টীল ফ্যাক্টরির শ্রমিকরা বাসের ড্রাইভার ও শিক্ষার্থীদেও উপর হামলা করে। তখন ঐ বাসের চালক জসিম আকন্দকে (৩৩) তারা হকিস্টিক এবং ইট দিয়ে মারতে থাকে। এক পর্যায়ে বাসে থাকা শিক্ষার্থীরা প্রতিবাদ করলে তাদের ওপরও চড়া হয় সন্ত্রাসীরা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের নবম ব্যাচের শিক্ষার্থী আকবর হোসেনসহ অন্তত দুই জন আহত হয়। এতে বাস চালক জসিম গুরুতর আহত হলে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

এ ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করতে উদগ্রীব হলে এ ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের আশ্বাস দিয়ে তাদেরকে মাঝ পথে থেকে ফিরিয়ে আনা হয়। এসময় তারা প্রশাসনের কাছে ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানান।

এ ঘটনায় গ্রেফতারকৃতরা হলেন স্থানীয় মেম্বার শাহ আলম, এসএএস রড ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার ফয়েজ আহমেদ ও স্থানীয় এক দোকানি।

আহত বাস চালক জসিম আকন্দ বলেন, ‘আমার বাসের সাথে একটি ট্রাক ঘেঁষে গেলে আমরা তার প্রতিবাদ জানাই। এ পরে কোন কারণ ছাড়াই তারা হঠাৎ করে আমাকে মারতে শুরু করে। এতে আমার হাতসহ শরীরের বিভিন্ন স্থানে মারাত্মক জখম পেয়েছি।’

ঘটনার বিষয়ে শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা বারবার ঘটছে। যদি এমন ঘটনার আবার পুনরাবৃত্তি হয় তাহলে শাখা ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর অবস্থানে যাবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, ‘বাসে হামলার ঘটনায় এরই মধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। উপাচার্য স্যারের সাথে কথা বলে দ্রুতই বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে মামলা করা হবে।’

উল্লেখ্য, এর আগেও বিশ্ববিদ্যালয়ের বাসে কুমিল্লা সরকারি কলেজ শাখা ছাত্রলীগ, ভিক্টোরিয়া কলেজ শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সময়ে বহিরাগতরা হামলা করে। এসব ঘটনায় গুরুতর আহতও হয় বেশ কয়েকজন। কিন্তু ঘটনাগুলোর পরে প্রশাসনের পক্ষ থেকে মামলা করা হলেও আজও কোনো বিচার হয়নি। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীরা তাদের নিয়মিত চলাচলে আতঙ্কে থাকেন বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: