বিটিএমসির ২৫টি মিলের সবগুলো লোকসানি

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:২৭ পিএম

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানিয়েছেন, বর্তমানে বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন মোট ২৫টি মিল রয়েছে। এর সবগুলো মিলই লোকসানি।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, পুনঃঅধিগ্রহণকৃত ৭টি মিলসহ বর্তমানে বিটিএমসির নিয়ন্ত্রণাধীন সর্বমোট ২৫টি মিল রয়েছে। যার সবগুলো মিলই লোকসানি। ২৫টি মিলের মধ্যে ৬টি ভাড়ায় পরিচালনা করা হচ্ছে এবং অবশিষ্ট মিলগুলো পরিচালনা করা না। তবে এর রক্ষণাবেক্ষণ ব্যয় নির্বাহ করতে হয়।

মন্ত্রী বলেন, লোকসানি মিলগুলো লাভজনক করার লক্ষ্যে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো হলো- বিগত বছরগুলোতে সার্ভিসচার্জ পদ্ধতিতে মিলগুলো লোকসানের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে ৬টি মিল বর্তমানে ভাড়ায় চালানো হচ্ছে। বিটিএমসির ১৬টি মিল পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর মাধ্যমে পরিচালনার লক্ষ্যে ক্যাবিনেট কমিটি অন ইকোনোমিক অ্যাফেয়ার্স (সিসিইএ) কর্তৃক নীতগত অনুমোদন পাওয়া গেছে।

প্রথম পর্যায়ে ২টি মিল (আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিল, ডেমরা, ঢাকা এবং কাদেরিয়া টেক্সটাইল মিল, টঙ্গী, গাজীপুর) পিপিপির আওতায় পরিচালনার জন্য আহ্বানকৃত আন্তর্জাতিক দরপত্রে চূড়ান্ত মনোনীত প্রাইভেট পার্টিকে সিসিইএ কর্তৃক চূড়ান্ত অনুমোদন দেয়া পরবর্তী লেটার অব এওয়ার্ড দেয়া হয়েছে। দ্রুত নতুন মিল স্থাপনের কার্যক্রম শুরু হবে। বাকি ১৪টি মিলের ব্যাপারে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: