হোয়াইটওয়াশ এড়াতে টাইগারদের যে পরামর্শ দিল জাভেদ ওমর বেলিম

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:২৬ পিএম

বাংলাদেশের সাবেক জনপ্রিয় ক্রিকেটার জাভেদ ওমর বেলিম। তিনি পরিচিত ছিলেন ‘গোল্লা’ নামে। জাতীয় দলে মূলত ওপেনার হিসেবে খেলতেন তিনি। পাশাপাশি একজন দক্ষ ফিল্ডার হিসেবেও তার সুনাম ছিল।

ওয়ান ডে ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলে তার স্থান পাওয়া নিয়ে অনেকের মনে দ্বিধা থাকলেও টেষ্ট দলে ওপেনার হিসেবে তার গ্রহণযোগ্যতা সবসময়ই ছিল।

সম্প্রতি বাংলাদেশ ও নিউজিল্যান্ড সিরিজ নিয়ে দেশের স্বনামধন্য অনলাইন নিউজ পোর্টাল বিডি২৪লাইভ’র সঙ্গে একান্তে কথা বলেছেন জাভেদ ওমর। তার সাক্ষাৎকারটি নিয়েছেন বিডি২৪লাইভ’র স্টাফ করেসপন্ডেন্ট ইমরান হোসেন।

প্রশ্ন: কেন পারছে না বাংলাদেশ?
জাভেদ ওমর বেলিম: যেকোন দল তাদের হোম কন্ডিশনে অনেক শক্ত প্রতিপক্ষ। আমরা যখন অস্ট্রেলিয়া, ভারতের সাথে তাদের কন্ডিশনে খেলি তখন দেখবেন আমাদের তুলনায় তাদের কন্ডিশন ১৯/২০ থাকে। আবার দেখেন আমরা যখন ওদের সাথে হোম সিরিজ খেলি তাহলে সত্যি কথা কিছু ম্যাচ ছাড়া সব কিছু আমাদেরই ফেবারে থাকে। দেখেন আমাদের এই টিমটায় অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে যার কারণে কন্ডিশন যাই হোক এই সিরিজে ভালো না করতে পারায় আমাদের বেশি খারাপ লাগছে। আমাদের এই সিরিজে যাওয়ার আগে প্রস্তুতি ভালোছিল না। আমি আসা করি এই টুরটা বিশ্বকাপে কাজে লাগবে। আমাদের মানসিক প্রস্তুতিও ভালো ছিলো না। আমাদের ব্যাটিং এবং বোলিং দুইটাই অনেক গুরুত্বপূর্ণ এই দুই যায়গায় প্রস্তুতি কম ছিলো আমার মনে হচ্ছে।

প্রশ্ন: ভারত-নিউজিল্যান্ডের কন্ডিশনে সিরিজ জিতলো, তাহলে বাংলাদেশ কেন পারছে না?
জাভেদ ওমর বেলিম: আপনার মাথায় রাখা দরকার যে, ভারত টেস্টে-ওয়ানডেতে এক নম্বর-দুই নম্বর দল। আর আমরা কিন্তু এক নম্বর-দুই নম্বর দল না। কোয়ালিটিতে ভারত অনেক এগিয়ে আছে। তাই দেখেন ঐ জায়গাটাতে আমরা অনেক পিছিয়ে আছি। আমরা আজকে সমালোচনা কেন করছি? বাংলাদেশ প্রায় এক বছর ধরে অনেক ভালো ক্রিকেট খেলছে। আর আমাদের মন খারাপের আরেকটা কারণ হচ্ছে ৫ থেকে ৭জন অভিজ্ঞ ক্রিকেটার আমাদের এই দলে। কেউ ১০০ বা ১৫০ ওয়ানডে ম্যাচ খেলে ফেলেছে আবার কেউ ২০০তম ওয়ানডেও খেলছে। আমার মনে হয় এই ওয়ানডেটা ভালো করে শেষ করতে পারলে টেস্ট সিরিজে ভালো একটা প্রভাব ফেলতে পারবে।

প্রশ্ন: হোয়াইটওয়াশ এড়াতে বাংলাদেশের কি করা উচিত?
জাভেদ ওমর বেলিম: ভালো ক্রিকেট খেলতে হবে। নিউজিল্যান্ড ভালো খেলছে। যে সুযোগ আসবে সেগুলো কাজে লাগাতে হবে। যেমন ধরুন সাব্বির আর মিথুনের একটা পার্টনারশিপ হচ্ছিল। যখন এই ধরনের কন্ডিশন হয় সেট ব্যাটসম্যান আউট হওয়া যাবে না। এ ধরনের কন্ডিশনে সেট ব্যাটসম্যান হওয়া খুবই ইজি আবার নতুন ব্যাটসম্যান হয়ে যায় টেস্টের মত। দুই ম্যাচে মিথুন আর সৌম্য রান করছিল কিন্তু বড় পার্টনারশিপ করতে পারেনি তাই সেট ব্যাটসম্যানকেই রান করতে হবে। আমি মনে করি ২৮০ বা ২৯০ রান করলেই এটা ফাইটিং স্কোর। ২২০ বা ২৩০ রান করে জেতাটা কঠিন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: