শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

খাদ্য প্রক্রিয়াজাতকরণের কারখানা প্রতিষ্ঠায় আগ্রহী নিউজিল্যান্ড

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:৩৮:৩৪

ছবি: প্রতিনিধি

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, ঢাকায় নিযুক্ত নিউজিল্যান্ডের রাষ্ট্রদূত জোয়ানা কেম্পকের্স এর সঙ্গে আমাদের উৎপাদিত বিভিন্ন ফসলের প্রক্রিয়াজাত সম্পর্কে কথা হয়। তারা যৌথ অংশিদারিত্বে কাজ করতে আগ্রহী। এদেশে তারা খাদ্য প্রক্রিয়াজাতকরণের কারখানা প্রতিষ্ঠায়ও আগ্রহের কথা জানিয়েছে তিনি।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত নিউজিল্যান্ডের রাষ্ট্রদূত জোয়ানা কেম্পকের্স। সাক্ষাৎ শেষে কৃষিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের বন্ধুরাষ্ট্র নিউজিল্যান্ডের সাথে ‘বাইল্যাটেরাল ট্রেড’ সম্পর্ক রয়েছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সহযোগিতা ও যুদ্ধের পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ায় মন্ত্রী নিউজিল্যান্ড সরকার ও জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার কৃষি খাতে সর্বোচ্চ অগ্রাধীকার দিয়েছে। কৃষিতে শতভাগ যান্ত্রিকরণের লক্ষ্যে কৃষি য্ন্ত্রপাতিতে ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত ভর্তূকির কথা উল্লেখ করেন। নিউজিল্যান্ড পর্যটন ও কৃষি খাত থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করে। আমাদেরও পর্যটন ও কৃষি দুটোই সম্ভাবনাময় খাত, যৌথভাবে এখাতের উন্নয়নে বিনিয়োগ লাভজনক হবে। দেশে এখন অনেক অর্থনৈতিক অঞ্চল রয়েছে।

তিনি বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণে বিনিয়োগে নিউজিল্যান্ডের সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়াও বাংলাদেশের কৃষিবিজ্ঞানী ও টেকনিশিয়ানদের নিউজিল্যান্ডে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান মন্ত্রী।

এসময় বাংলাদেশের মানুষ বেশ পরিশ্রমী বলে মন্তব্য করেন ঢাকায় নিযুক্ত নিউজিল্যান্ডের রাষ্ট্রদূত জোয়ানা কেম্পকের্স।

রাষ্ট্রদূত নিউজিল্যান্ডের উন্নতমানের শস্যের বিজ বাংলাদেশে মাঠে প্রয়োগের কথা বলেন। এছাড়া তাদের দেশে উন্নত মানের ঘাস চাষের সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

বিডি২৪লাইভ/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: