‘পিছু ধাওয়া করছে আগুন, দিগ্বিদিক ছুটছে শত শত মানুষ’

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৫ এএম

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনগুলোতে লাগা ভয়াবহ আগুনে দগ্ধ অন্তত ৭০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশই পুরুষ, এছাড়া নারী ও শিশু রয়েছে। মরদেহগুলো ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে নেয়া হয়েছে।

চুড়িহাট্টায় ফায়ার সার্ভিসের অস্থায়ী তথ্য কেন্দ্র থেকে এ তথ্য জানানো হয়েছে। সেখান থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত তাদের উদ্ধার অভিযানে ৭০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও সার্চিং অভিযান চলছে। প্রতিটি বিল্ডিংয়ের প্রতিটি কক্ষ তল্লাশি শেষে ক্ষয়ক্ষতির বিষয়ে পুরো তথ্য দেয়া সম্ভব হবে বলেও জানান তারা।

জানা গেছে, চকবাজার চুড়িহাট্টার নন্দকুমার দত্ত রোডের ১৬/১ নম্বর বাড়ির ভাড়াটিয়া মোহাম্মদ আলম। স্ত্রী, পাঁচ বছরের মেয়ে ও কোলের শিশুকে নিয়ে নিরাপদে রয়েছেন।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দিবাগত গভীর রাতে আগুনের ভয়াবহতা বর্ণনা দিচ্ছিলেন বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে।
মোহাম্মদ আলম বলেন, ‘এখনও ভয়ে বুক কাঁপছে। মনে হচ্ছে দাউ দাউ করে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে, পিছু ধাওয়া করছে। শত শত মানুষ আগুন আগুন চিৎকার করে ছুটছে দিগ্বিদিক।’

তিনি আরও বলেন, ‘প্রাণ বাঁচাতে স্ত্রী ও সন্তানদের নিয়ে বাড়ি থেকে বের হয়ে সামনের দিকে দৌঁড়াতে থাকি। বার বার কোলের শিশুটির নিষ্পাপ মুখ খানা দেখছিলাম আবার ভাবছিলাম সবাইকে রক্ষা করতে পারব তো। ওই দৃশ্য জীবনেও ভুলব না।’

ফায়ার সার্ভিসের কর্মীরা বুধবার দিবাগত রাত ৩টার সময় আগুন নিয়ন্ত্রণের ঘোষণা দিলে ধীরে ধীরে চুড়িহাট্টা এলাকার বাড়িঘর ছাড়া মানুষগুলো ফিরতে শুরু করে।

এরপর রাত পৌনে ৪টার দিকে একের পর এক ভয়াবহ অগ্নিদগ্ধ হয়ে করুণ মৃত্যুর শিকার পুরুষ, নারী ও শিশুদের মরদেহ বের করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে পাঠাতে থাকেন ফায়ার সার্ভিস কর্মীরা।

উল্লেখ্য, এর আগে রাত ১০টা ১০ মিনিটে শুরু হওয়া আগুন ১টা ৫ মিনিটে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ে আশপাশের ৫টি বিল্ডিংয়ে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: