ছক্কার বিশ্বরেকর্ড!

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:০৮ পিএম

গত জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে পাঁচ ছক্কা হাঁকিয়ে শহিদ আফ্রিদির পাশে বসেছিলেন ক্রিস গেইল। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ১২ ছক্কার প্রথমটি হাঁকিয়ে ছাড়িয়ে গেলেন পাকিস্তানের অলরাউন্ডারকে। ক্যারিবিয়ান বাঁহাতি ওপেনার নিজের করে নিলেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড।

সব ফরম্যাট মিলিয়ে ৫২৪ ম্যাচে ৪৭৬টি ছয় মেরেছিলেন বুমবুমখ্যাত আফ্রিদি। তাকে ছাপিয়ে গেইলের ঝুলিতে এখন ওভার বাউন্ডারি ৪৭৭টি। ৪৪৪ ম্যাচ খেলে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

গেইলের ৪৭৭ ছক্কার মধ্যে ২৭৬টি এসেছে ওয়ানডে থেকে। ক্রিকেটের স্বীকৃত ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টিতে মেরেছেন ১০৩টি। ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে তার রয়েছে ৯৮টি ছয়।

টি-টোয়েন্টি কিং সর্বশেষ ওয়ানডে খেলেন গেল বছর জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে। আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপ শেষে এই ঘরানার ক্রিকেট থেকে বিদায় নেবেন তিনি।

গেইল-আফ্রিদির পর সর্বোচ্চ ছক্কা হাঁকানোর তালিকায় তিনে রয়েছেন ব্র্যান্ডন ম্যাককালাম (৩৯৮টি)। চারে সনাৎ জয়াসুরিয়া (৩৫২টি) ও পাঁচে রোহিত শর্মা (৩৪৯টি)।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: