সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ১১ রোহিঙ্গা গ্রেফতার

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:২৬:০০

ছবি: ইন্টারনেট থেকে

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে বিদেশি সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ১১ রোহিঙ্গাকে আটক করেছে উখিয়া থানা পুলিশ।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাতে লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে আইফোন, পাসপোর্ট, ক্যামেরাস্ট্যান্ড, অ্যালুমিনিয়াম ইক্যুইপমেন্ট উদ্ধার করা হয়েছে।

গ্রেফতাররা হলেন- রোহিঙ্গা নাগরিক জিয়াবুল হক, জামাল হোসেন, নুরুল হাকিম, সিরাজ মিয়া, খায়রুল আমিন, মো. ইদ্রিস, ছৈয়দ আলম, রফিক, শাহজান ও ফরিদ আলম।

হামলার শিকার জার্মানের একটি চ্যানেলের বাংলাদেশ প্রতিনিধি শিহাব উদ্দিন (৩৫) বাদী হয়ে প্রায় ৪ শতাধিক রোহিঙ্গার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

শুক্রবার সন্ধ্যা সাতটায় এ তথ্য নিশ্চিত করেছেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের।

তিনি জানান, বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাতে হামলার শিকার শিহাব উদ্দিন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এ মামলায় কোনো রোহিঙ্গা নাম উল্লেখ করা যায়নি। তবে ৪ শতাধিক অজ্ঞাত রোহিঙ্গাকে আসামি করা হয়েছে।

তিনি আরও জানান, মালয়েশিয়ান ফিল্ড হসপিটালে চিকিৎসা শেষে তারা ঢাকায় ফিরে গেছেন। পুলিশ মামলাটি গুরুত্বের সাথে খতিয়ে দেখছে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন বলেন, ক্যাম্পের ভেতর বিদেশি গণমাধ্যমকর্মীদের ওপর হামলার ঘটনাটি গুরুত্বসহকারে নিয়ে কাজ করছে জেলা পুলিশ।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সকাল পৌনে ১১টার দিকে লম্বাশিয়া ১নং ক্যাম্পে মাসহ দুই কন্যাশিশুর সাক্ষাৎকার নিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন জার্মান সাংবাদিকরা। এ সময় বুশেরা বেগম (৯), কাচুনামা আকতার (৮) ও তাদের মা হাসিনা আকতারকে (৩৫) একটি টমটমে করে লম্বাশিয়া বাজারে যেতে বলেন। ভালো কাপড়-চোপড় কিনে দিয়ে তাদের একটি ভিডিওচিত্র ধারণ করার জন্য গাড়িতে করে নিয়ে যাওয়ার সময় শিশু দুটি অপহরণের ভয়ে চিৎকার দিলে রোহিঙ্গারা লাঠিসোটা নিয়ে জার্মান সাংবাদিকদের ওপর হামলা চালায়। পাসপোর্টসহ দরকারি কাগজপত্র ছিনিয়ে নিয়ে তাদের জিম্মি করে রাখে রোহিঙ্গারা। পরে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: