মাত্র ১০ টাকায় মিলছে ডাল-ভাত সবজি!

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৭ পিএম

বর্তমানে সময়ে বাজারে খাদ্য পণ্যের যে দাম তাতে করে ১০ টাকায় এমন খাবার পাওয়া যাবে ভাবাটাই স্বপ্নের মত মনে হয়। সিঙ্গারা ও সমুচা মত কিছু খাবার পাওয়া যায়। তবে এর থেকে বেশি কিছু যে পাওয়া যাবে না যে কেউ তা বলে দিতে পাবরেন।

কিন্তু অবাক করার মত হলেও সত্যি যে মাত্র ১০ টাকায় মিলছে ভরপুর খাবার। তাও আবার পেট ভরে ডাল-ভাত সবজি!

ভারতীয় গণমাধ্যমের খবর থেকে জানা যায়, ভারতের কলকাতার এজেসি বোস রোডের উপর মল্লিকবাজার মোড়ে মাত্র ১০ টাকায় মিলছে পেট ভরে খাবার। ‘মা থালি’ নাম দেওয়া হয়েছে যাকে। ঘটনার বিস্তারিত জানা যায়, গত বছরের জুন থেকে ১০ টাকায় ভরপুর খাবার দেয়ার ব্যবস্থা চালু করেছে ওইখানকার ত্রিধারা সম্মিলনী।

আর এত অল্প টাকায় খাবার দেয়ার মূল উদ্যোক্তা মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার। সেই তালিকায় নতুন সংযোজন সোসাইটি ফর সোশ্যাল ওয়েলফেয়ারের এই উদ্যোগ। ভর্তুকি দিয়ে আমজনতার হাতে খাবার তুলে দেওয়ার এই পরিকল্পনাকে সমাজসেবার নয়া ট্রেন্ড হিসেবে দেখছেন উদ্যোক্তারা।

জানা যায়, দুপুরের খাবার তৈরি হলে মাইকে ঘোষণা দেয়া হয়। ‘যাঁদের খিদে পেয়েছে, মাত্র ১০ টাকা পকেটে নিয়ে লাইনে দাঁড়িয়ে পড়ুন, কুপন নিন, আর সুস্বাদু খাবার খেয়ে যান।’

এমন ঘোষণা দেওয়ার পরই খাবারের জন্য অনেক মানুষ লাইনে দাঁড়িয়ে পড়েন। স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে, সরকারি, বেসরকারি কর্মচারী ও শিক্ষার্থীরা আসেন খাবার খেতে।

১০ টাকায় খেতে আসা রমেন্দ্র নামে এক দিনমজুর বলেন, ‘ভরপেট খেতে অন্তত ৪০ টাকা লাগে। সেখান মাত্র ১০ টাকায় এমন ভরপেট খাবার কে ছাড়ে।’

এদিকে রান্নার কারিগর এন টি রাজা ঠাকুর প্রত্যেক দিন ১৫০ জন মানুষের মুখে খাবার তুলে দিয়ে বেজাই খুশি তিনি।

সংগঠনটির সম্পাদক বন্দিপ্রসাদ সাউ জানালেন, ‘আমরা ব্যবসা করার জন্য এই মা থালি চালু করিনি। মানুষ যাতে পেট ভরে খেতে পান, তাই এই ব্যবস্থা।’

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: