শাহরিয়ার আমিন

বাকৃবি প্রতিনিধি

বাকৃবিতে আর্ন্তজাতিক বৈজ্ঞানিক সম্মেলন

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:২৬:০০

ছবি: প্রতিনিধি।

‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে প্রাণিসম্পদের ভূমিকা’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দু’দিনব্যাপী ২৫তম আর্ন্তজাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হয়েছে। বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিচার্স (বিএসভিইআর) ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) যৌথ উদ্যোগে শনিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এরিক ব্রুম, ডিএলএসের মহাপরিচালক ড. হিরেশ রঞ্জন ভৌমিক ও ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমদ।

সম্মেলনে সঞ্চালনা করেন বিএসভিইআরের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আব্দুল আলীম। সম্মেলনে প্রথমবারের মতো বিএসভিইআরের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. মানিক লাল দেওয়ানকে আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

প্রথম দিনে প্রতিপাদ্য বিষয়ের ওপর একটি সিম্পোজিয়াম এবং ‘ক্যারিয়ার ডেভেলপমেন্ট ওপরচুনিটিস্ট ফর দ্যা নেক্সট জেনেরেশন ভেটেরিনারিয়ানস’ শীর্ষক একটি প্লেনারি সেশনের আয়োজন করা হয়। এছাড়াও এদিনে চারটি সায়েন্টিফিক সেশন এবং বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি সেন্টারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মেলনের দুদিনে মোট ছয়টি সায়েন্টিফিক সেশনে ৬৬টি মৌখিক গবেষণা প্রবন্ধ এবং ৭৭টি পোস্টার উপস্থাপন করবেন দেশ-বিদেশের ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা। এবছর ৩ জন করে সেরা গবেষণা প্রবন্ধ উপস্থাপক ও পোস্টার উপস্থাপককে পুরস্কৃত করা হবে। সম্মেলনের দ্বিতীয় দিনে জাপান, মালয়েশিয়া, চীন ও ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা বাহক অণুজীব পোষক সম্পর্ক, ওয়ান হেলথ শিক্ষা, ভাইরাস পরিবহন ও দমন এবং গরুর প্রজনন সম্পর্কিত রোগের চিকিৎসা সম্পর্কে ৪টি নিবন্ধ উপস্থাপন করবেন।

বিডি২৪লাইভ/এজে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: