বদলে গেল বোলিংয়ের নিয়ম!

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৫১ পিএম

নিজ দেশের কাউন্টি দলগুলোর সম্মতিতে একশ বলের ‘দ্য হান্ড্রেড’ নামে ক্রিকেটের নিয়মকানুন ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যেখানে আমূল পরিবর্তন আনা হয়েছে বোলিংয়ের নিয়মে। এতদিন ধরে ৪ কিংবা ৬ বলে এক ওভার ধরে ক্রিকেট খেলা হয়েছে। কিন্তু দ্য হান্ড্রেডে এক ওভার ধরা হবে ৫ কিংবা ১০ বলে। সেটিও আবার বোলার তথা বোলিং দলের মর্জি মতো।

একশ বলের ক্রিকেটের অভিনব এই ফরম্যাটে প্রতি ইনিংসে খেলা হবে ১০০ বল করে। প্রতি ১০ বল পরপর প্রান্ত বদল করে হবে খেলা। একজন বোলার চাইলে একটানা ৫টি বা ১০টি বল করতে পারবে। তবে এক ইনিংসে কোনো বোলার ২০ বলের বেশি করতে পারবে না।

প্রতি ইনিংসের প্রথম ২৫ বলে থাকবে একমাত্র পাওয়ার প্লে। যে সময়ে ত্রিশ গজের বৃত্তের বাইরে থাকতে পারবে মাত্র ২ জন ফিল্ডার। প্রতি ইনিংসেই আড়াই মিনিট করে স্ট্র্যাটেজিক টাইম আউট পাবে ফিল্ডিং দল।

এরই মধ্যে পরিবর্তিত এই নিয়মে গতবছর বেশ কয়েকটি পরীক্ষামূলক ম্যাচ আয়োজন করেছিল ইসিবি। সেসব ম্যাচে দর্শক আগ্রহ এবং কাউন্টি ক্লাবগুলোর সমর্থনের ভিত্তিতেই মূলত পাকাপোক্তভাবে রেখে দেয়া হলো এসব নিয়ম।

নিয়মকানুন প্রকাশ করলেও এখনো টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের নাম, তাদের জার্সির রং কিংবা খেলোয়াড়দের তালিকা ঠিক করেনি ইসিবি। আসন্ন সময়ের মধ্যে এগুলো ঠিক করা হবে বলে জানিয়েছেন হ্যারিসন। পাঁচ সপ্তাহব্যাপী হবে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: