মালামাল কেন্দ্রে পাঠিয়েছে ইসি

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০১:০৪ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন ও দুই সিটির সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলর পদের নিরুত্তাপ নির্বাচন আজ। এ নির্বাচন পরিচালনার জন্য সব ধরণের প্রস্তুতি নিয়ে নির্বাচনী মালামাল কেন্দ্রে পাঠিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। ঢাকা উত্তরে ৫ জন মেয়র প্রার্থী হলেও মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে আতিকুল ইসলাম ও লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদের মধ্যে।

এ ভোট উপলক্ষে গত মঙ্গলবার মধ্যরাত থেকে ১ মার্চ সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এ ছাড়া গত বুধবার মধ্যরাত থেকে আজ ২৮ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত বাস, ট্রাক, মাইক্রোবাস, জীপ, টেম্পু চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সূত্র জানায়- ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা মাঠে নেমেছে। স্টাইকিং ফোর্সের পাশাপাশি সাধারণ ভোট কেন্দ্রে ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। ভোটের আগে-পরে চারদিন তারা মাঠে থাকবেন।

দলীয় প্রতীকে নির্বাচনে এবার মোট মেয়র প্রার্থী ৫ জন। আওয়ামী লীগ থেকে আতিকুল ইসলাম, জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টি থেকে আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান ও একজন স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম।

সংশ্লিষ্ঠ সূত্র জানায়, এবার নিবন্ধিত বেশির ভাগ রাজনৈতিক দল অংশ নেওয়ার মেয়র পদে এ নির্বাচনে তেমন প্রতিদ্বন্দ্বিতা বা উত্তাপ ছড়াবেনা আগের নির্বাচনের মত। তবে, সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।

জানা যায়, ২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদ শূন্য হয়। নির্বাচন কমিশন গত বছরের ২৬ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছিল। কিন্ত তার আগেই ঐ বছরের ১৪ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচন ছয় মাসের জন্য স্থগিতাদেশ দেয় হাইকোর্ট।

গত ১৬ জানুয়ারি হাইকোর্ট জানায়, ডিএনসিসি উপনির্বাচনে আর কোনো বাধা নেই। এরপর নির্বাচন কমিশন ২৮ ফেব্রুয়ারি নির্বাচনের দিন ঠিক করে।

প্রথমবার উপনির্বাচনের তারিখ ঘোষণার পর আওয়ামী লীগ ও বিএনপিসহ সব রাজনৈতিক দল নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছিল। কিন্তু ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনের পর পরিস্থিতি পাল্টে যায়। ২৮ ফেব্রুয়ারির নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি ও বাম গণতান্ত্রিক ফ্রন্ট।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মোট ভোটার সংখ্যা ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪। তাদের মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ জন। আর নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আবুল কাশেম ও ঢাকা দক্ষিণে রকিব উদ্দিন মন্ডলকে রিটার্নিং কর্মকর্তা নিযুক্ত রয়েছেন। ডিএনসিসি মেয়াদ ২০২০ সালের ১৩ মে পর্যন্ত রয়েছে।

ইসির সিদ্ধান্ত অনুযায়ী, ডিএনসিসির নতুন মেয়র এবং দুই সিটির ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে দুটি সিটি কর্পোরেশনের ওই মেয়াদ থাকা পর্যন্ত। উপ-নির্বাচন জয়ীরা বাঁকি এ মেয়াদের জন্য নির্বাচিত হবেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: