পাটের সোনালি দিন ফিরিয়ে আনা হবে

প্রকাশিত: ০৬ মার্চ ২০১৯, ১২:২৭ পিএম

বিশ্ববাজারে পাটপণ্য রপ্তানির সম্ভাবনা খুঁজে বের করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাটের সোনালি দিন ফিরিয়ে আনা হবে। এই সোনালী আঁশের সোনালী দিন ফিরিয়ে আনতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, পাট চাষ ও আঁশ ছাড়ানোর জন্য আমরা আধুনিক পদ্ধতি ব্যবহার করছি। নতুন নতুন পদ্ধতি আবিষ্কার করেছি, যাতে এ শিল্পকে আরও এগিয়ে নেওয়া যায়। পাটের বহুমুখী ব্যবহার রয়েছে। দেশে-বিদেশে পরিবেশবান্ধব পাট পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। আমার বিশ্বাস, পাটের সোনালী দিন ফিরিয়ে আনতে পারবো।

আজ বুধবার (৬ মার্চ) সকালে জাতীয় পাট দিবসে পাটপণ্য মেলা উদ্বোধন অনুষ্ঠানে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব পণ্য পাট। এটা কৃষিপণ্য একই সাথে শিল্পপণ্য। পরিবেশবান্ধব বলেই এর উন্নয়নে এবং পাট খাতের বিকাশে আমরা অনেক উদ্যোগ নিয়েছি।

পাট শিল্পের উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগের কথা তুলে ধরে এ সময় শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু পাটের ন্যায্য মূলের দাবিতে অনেক আগে থেকেই সংগ্রাম করেছেন। সে লক্ষ্যে তিনি স্মারকলিপি দিয়েছেন ১৯৫২ সালে।

বাংলাদেশের পাট সবচেয়ে ভালো হওয়ায় বিশ্বব্যাপী পাট পণ্যের চাহিদা ছিল উল্লেখ করে তিনি বলেন, পাটখাত কিভাবে লাভজনক হয় তার উপায় খুঁজে বের করতে হবে। পাটখাতে লোকসান মেনে নেয়া হবে না।

সেসময় হতাশ না হয়ে দেশে-বিদেশে পাটের নতুন বাজার খুঁজে বের নির্দেশ দেন তিনি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: