দ্বিতীয় টেস্টেও অনিশ্চিত মুশফিক

প্রকাশিত: ০৬ মার্চ ২০১৯, ০১:২৮ পিএম

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ৫১ রানে হেরে যায় বাংলাদেশ। তাই দ্বিতীয় টেস্টে জয়ের ধারায় ফিরতে চায় টাইগার শিবির। প্রথম টেস্টের প্রত্যাশা মতোই খেলেছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। প্রথম ইনিংসে বাংলাদেশ অল আউট হয়ে যায় মাত্র ২৩২ রানে। ওই ম্যাচে তামিম করেছিলেন ১২৮ বলে ১২৬ রান।

দ্বিতীয় ইনিংসেও হাসে তামিমের ব্যাট। এই বাঁহাতি ওপেনার ৮৬ বলে করেন ৭৪ রান। এরপর নিউজিল্যান্ডের বোলিং তোপে টপ অর্ডারের আর কেউই উইকেট এসে দাঁড়াতে পারিনি। কিন্তু মিডেল অর্ডারে এসে দলের হার ধরেন সৌম্য সরকার ও মাহমুদুল্লাহ রিয়াদ। সৌম্য তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি তার পাশাপাশি বসে ছিলেন না মাহমুদুল্লাহ রিয়াদও তিনি ও তুলে নেন সেঞ্চুরি। তারপরেও দলের হার এড়াতে পারেনি টাইগাররা।

কিন্তু প্রথম টেস্টে মুশফিকুর রহিম যদি একাদশে থাকত আর সময় যদি খেলতে পারতেন। তাহলে হয়তো ম্যাচের দৃষ্টিপট অন্যরকম হতো। পাঁজরের ইনজুরির কারণে আগে থেকেই দল থেকে ছিটকে গেছে এই উইকেটরক্ষক ও ব্যাসম্যান।

প্রথম টেস্টে তাকে না পাওয়া গেলেও দ্বিতীয় টেস্টে তার ফেরার জোড় সম্ভবনা ছিল।

এর আগে নিউজিল্যান্ডের গত সফরে ওয়েলিংটন টেস্টে সাকিবের সঙ্গে রের্কড ৩৫৯ রানের জুটি গড়েছিলেন। তাই ওয়েলিংটনে দ্বিতীয় টেস্টে নামার আগে আবারও বাংলাদেশ তাকিয়ে ছিল মুশফিকের দিকে।

আজ বুধবার (৬ মার্চ) অনুশীলন শেষে টাইগার কোচ স্টিভ রোডস বলেন, ‘ইনজুরিতে পড়ার পর আজকেই প্রথমবারের মতো ব্যাট হাতে নিল মুশফিক। আমরা টেনিস বল, রাবার বল এবং ক্রিকেট বল দিয়ে চেষ্টা করেছি। কিন্তু যখনই ক্রিকেট বলে খেলতে গেল, সে লিগামেন্টের আশপাশে তিক্ত ব্যথা অনুভব করেছে। সত্যি বললে দ্বিতীয় ম্যাচে পুরোপুরি অনিশ্চিত সে। তবে ভালো খবর হল তৃতীয় ম্যাচে সে খেলবেই। আশা করছি এর মাঝে আর কোনো সমস্যা দেখা দেবে না।’

এদিকে ওয়েলিংটনে প্রথম দিনের অনুশীলনে তামিম ইকবালও ব্যথা অনুভব করেছেন। তবে সেটি কোনো গুরুতর নয়। কিন্তু সতর্কতা স্বরুপ বুধবার বেশিক্ষণ অনুশীলন করেননি দেশসেরা এ ওপেনার।

তামিমের বিষয়ে রোডস বলেন, ‘আজ (বুধবার) খুবই হালকা অনুশীলন করেছে তামিম। খুবই ক্ষীণ একটা ব্যথা রয়েছে তার। তবে সে ভালো অবস্থায় আছে। হ্যামিল্টনে দুই ইনিংসে অনেক ব্যাটিং করেছে এবং ২০০ রান করেছে। সে ভালো আছে।’

বিডি২৪লাইভ/আইএইচ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: