ঢাকার রাস্তায় ‘আমার শপথ’

১৪ মার্চ, ২০১৯ ১৬:২৪:০০

ছবি: সংগৃহীত

হঠাৎ বাসে উঠতেই দেখা গেল বাসের ড্রাইভার ও হেল্পার পরে আছে মজার একটি টি-শার্ট! টি-শার্টের গায়ে লেখা ‘আজ থেকে আমার শপথ, নিয়ম মেনে চলব পথ’।

এরপর বাস থেকে নামতেই গুলশান ডিএনসিসি মার্কেটের সামনে ফুলের দোকানদারের গায়েও আছে আরেকটি শপথের টি-শার্ট যেখানে লিখা আছে ‘আমার শপথে বলতে চাই, ইভটিজিং-এ শরম পাই’।

এভাবেই ঢাকা শহরজুড়ে বিভিন্ন স্থানে দেখা গেল স্টুডেন্ট, পথচারী থেকে শুরু করে চাকরিজীবীরাও শপথ নেয়া টি-শার্ট পরে আছে।

সম্প্রতি শহরের বিভিন্ন স্থানে দেয়ালে দেয়ালে লেখা হয়েছিল কিছু শপথের কথা। যেখানে বলা হয়েছিল দুর্নীতি, ইভটিজিং ও মাদকসহ এমন অনেক সামাজিক সমস্যার বিপক্ষে শপথ নেওয়ার কথা। প্রতিটি শপথের সাথেই ‘আমার শপথ’ কথাটি যুক্ত।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) ঢাকার বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে সেই শপথ লেখা সাদা টি-শার্টে ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন স্তরের মানুষজন। কে বা কারা এ ধরণের উদ্যোগ নিয়েছে তা এখনও জানা যায় নি।

কিন্তু স্বাধীনতার মাসে এ ধরণের শপথগুলো বেশ নাড়া দিয়েছে সবাইকে। সোশ্যাল মিডিয়াতে শেয়ার হচ্ছে প্রচুর। সাধারণ মানুষ খুব আগ্রহ নিয়ে দেখছে দেয়ালে লেখা শপথগুলো ও টি-শার্ট পড়া লোকগুলোকে। এদের ছবিও খুব শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়াতে।

শহর জীবনের নানান ব্যস্ততার মাঝেও এ ধরণের ভিন্নধর্মী একটি উদ্যোগ আসলেই আমাদের মনে করিয়ে দিচ্ছে নাগরিক হিসেবে আমাদের দায়িত্বের কথা। এ সকল শপথের কথাগুলো তাই সর্বস্তরের মানুষের মনে নাড়া দিয়েছে বেশ গভীরভাবে।

বিডি২৪লাইভ/এমএম/টিএএফ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: