তামিমের সঙ্গে কথা হয়েছে, স্বস্তি পাচ্ছি: আফ্রিদি

১৫ মার্চ, ২০১৯ ২০:৫৫:০০

ছবি: ইন্টারনেট থেকে

নিউজিল্যান্ডের ক্রাইস্টার্চে আল নূর মসজিদ ও লিনউড মসজিদে খ্রিস্টান বন্দুকধারীদের হামলায় এখন পর্যন্ত ৪৯ জনের নিহতের তথ্য দিয়েছে দেশটি। এর মধ্যে রয়েছেন তিন বাংলাদেশিও।

তাছাড়া আহত হয়েছেন আরও অর্ধশত লোক। যার মধ্যে বাংলাদেশি রয়েছেন অন্তত আটজন। বর্বর এই হামলার ঘটনার নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। পাশাপাশি হতাহতদের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন তারা।

শুক্রবার (১৫ মার্চ) জুমার নামাযের সময় এ হামলার ঘটনা ঘটে। হামলা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা।

আগামীকাল শনিবার এই ক্রাইস্টচার্চেই তৃতীয় ও শেষ টেস্ট হওয়ার কথা ছিল। এজন্যই সকালে হ্যাগলি পার্ক মাঠে অনুশীলন করেন তামিমরা। অনুশীলন শেষে তারা আল-নূর মসজিদে নামায পড়তে যান। যে মুহূর্তে মসজিদে প্রবেশ করবেন, তখনই ভয়াবহ এই হামলার ঘটনা ঘটে। দৌড়ে তামিমরা বাসে আশ্রয় নেন। পরে হোটেলে ফিরে আসেন। হামলার পর থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে নিন্দার ঝড়।

এই তালিকায় নাম লিখিয়েছেন সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটার। পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি তামিম ইকবালের সঙ্গে কথা বলেছেন।

বিশ্বব্যাপী ধর্ম নিয়ে ঘৃণার রাজনীতি বন্ধেরও দাবি জানিয়েছেন এই পাকিস্তানি অলরাউন্ডার।

এ বিষয়ে একটি টুইটও করেন তিনি। টুইটে আফ্রিদি উল্লেখ বলেন, ‘ক্রাইস্টচার্চে ভয়ঙ্কর শোকাবহ ঘটনা ঘটেছে। আমি সব সময় নিউজিল্যান্ডকে সবচেয়ে নিরাপদ, শান্তিপূর্ণ দেশ হিসেবে জানি। ওখানকার মানুষ খুবই বন্ধুত্বসূলভ। তামিমের সঙ্গে আমার কথা হয়েছে। বাংলাদেশ দল ও কোচিং স্টাফরা সবাই নিরাপদে আছে জেনে স্বস্তি পাচ্ছি। এসব থামাতে বিশ্বকে একত্র হতে হবে! এভাবে ঘৃণা করা থামান! সন্ত্রাসবাদের কোনো ধর্ম নেই। শোকসন্তপ্ত পরিবারের জন্য প্রার্থনা। আল্লাহ নিহতদের শান্তি দান করুন।’

প্রসঙ্গত, বাংলাদেশ সময় শনিবার রাত ১০টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে বাংলাদেশের ক্রিকেটারদের। এ তথ্য নিশ্চিত করেছেন বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম।

ঘটনার আকস্মিকতার পর হোটেলবন্দি ছিলেন ক্রিকেটাররা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাদের ফেরাতে দ্রুত ব্যবস্থা নেয়। সরকারি পর্যায়েও যোগাযোগ করেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

টিম ম্যানেজার খালেদ মাসুদ পাইলট জানান, টিকিট পেলেই তারা দেশে ফিরবেন। প্রাথমিকভাবে কয়েকটি দলে ভাগ হয়ে ভিন্ন ভিন্ন ফ্লাইটে ওঠার কথা বললেও একইসঙ্গে ফিরছেন সবাই। বিশেষ ব্যবস্থায় টিকিট পেয়েছেন তামিম-মুশফিকরা।

কোচিং স্টাফসহ ১৯ জনের দল একসঙ্গে একই ফ্লাইটে দেশে ফিরবেন। তবে প্রধান কোচ স্টিভ রোডস, পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ও ট্রেনার মারিও ভিল্লাভারায়েন ফিরে যাবেন নিজ নিজ দেশে।


১৫ ক্রিকেটারদের মধ্যে আছেন মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, মুমিনুল হক, খালেদ আহমেদ, এবাদত হোসেন, মোহাম্মদ মিঠুন, নাঈম হাসান, আবু জায়েদ ও সৌম্য সরকার।

ক্রাইস্টচার্চ মসজিদে হামলার পর দলের ম্যানেজার খালেদ মাসুদ পাইলট যা জানান, ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

বিডি২৪লাইভ/এইচকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: