সম্পাদনা: শাহরিয়ার আলম

ডেস্ক এডিটর

ক্রাইস্টচার্চ হামলা

নিউজিল্যান্ডে নিষিদ্ধ হচ্ছে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র

২১ মার্চ, ২০১৯ ০৯:৫৪:৩৫

ছবি: ইন্টারনেট

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ আল-নুরসহ দু’টি মসজিদে হামলায় ব্যবহৃত আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

চলতি মাসের শুক্রবার (১৫ মার্চ) এক অস্ট্রেলিয়ান মুসলিমবিদ্বেষী ব্রেন্টন ট্যরেন্ট নামে এক সন্ত্রাসীর গুলিতে কমপক্ষে ৫০ জন নিহত হওয়ার পর দেশটির অস্ত্র আইন নিয়ে আলোচনায় উঠে। তখন থেকেই ধারণা করা হচ্ছিল নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আসবে। অবশেষে জাসিন্ডা সেই ঘোষণা দিলেন।

তিনি আরও বলেন, হামলার ছয়দিন পর এখন আমরা মিলিটারি স্টাইলের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধের ঘোষণা দিচ্ছি। এ ধরনের অস্ত্র তৈরিতে ব্যবহৃত সব যন্ত্রাংশও নিষিদ্ধ। এছাড়া বেশি ধারণ ক্ষমতার ম্যাগাজিনও নিষিদ্ধ করা হলো। নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জানিয়েছেন, ১১ এপ্রিল থেকে নতুন আইন কার্যকর হবে বলে প্রত্যাশা করছেন তিনি।
যারা এরই মধ্যে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করছেন তারা সেগুলো জমা দিয়ে অর্থ ফেরত নিতে পারবেন। এছাড়া আইন কার্যকরের আগে যেন কেউ নতুন করে এ ধরনের অস্ত্র কিনতে না পারে সেজন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

আর্ডেন জানিয়েছেন, তার অফিসের কর্মকর্তারা হিসাব করে দেখেছে অস্ত্র নিয়ে টাকা ফেরত দেয়ার কারণে ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলার ক্ষতি হবে। কিন্তু জনগণের সুরক্ষার কারণে তাদের এটা করতে হচ্ছে।

বিডি২৪লাইভ/এসএএ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: