সম্পাদনা: খায়রুল ইসলাম রাজিব

ডেস্ক এডিটর

বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ, বাংলাদেশের অবস্থান কত?

২১ মার্চ, ২০১৯ ১৪:৫৯:১৫

ছবি: প্রতীকী

বিশ্বে সুখী দেশের তালিকায় এ বছর বাংলাদেশের অবস্থান ১৫৬ দেশের মধ্যে ১২৫তম। গত বছরের থেকে এবারো ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। তালিকায় সবার ওপরে ফিনল্যান্ড ও নিচে দক্ষিণ সুদানের অবস্থান।

২০ মার্চ (বুধবার) বিশ্ব সুখী দিবস উপলক্ষে ২০১৯ সালের জন্য এ প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ। বিশ্বের ১৫৬টি দেশের জনগণের আয়, স্বাধীনতা, বিশ্বাস, গড় আয়ুর সম্ভাব্যতা, সামাজিক সহায়তা এবং উদারতা- এই ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে সুখী দেশের তালিকাটি তৈরি করা হয়েছে।

সুখী দেশের শীর্ষ দশের তালিকায় ফিনল্যান্ড ছাড়াও আধিপত্য ধরে রেখেছে ইউরোপ। এছাড়া আমেরিকা অঞ্চল থেকে আছে নয় নম্বরে কানাডা, আরও দুইটি আছে অস্ট্রেলিয়া মহাদেশ থেকে আট নম্বরে আছে নিউজিল্যান্ড এবং দশ নম্বরে অস্ট্রেলিয়া। শীর্ষ ১০ এর বাকি দেশ গুলো হলো ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড ও সুইডেন।

তালিকা অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশ পাকিস্তান আর অসুখী দেশ আফগানিস্তান। তালিকায় দেশ দুটির অবস্থান যথাক্রমে ৬৭তম ও ১৫৪তম। দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের পরেই আছে ভুটান ৯৫তম, নেপাল ১০০তম, শ্রীলঙ্কা ১৩০তম ও ভারত ১৪০তম অবস্থানে রয়েছে। এ বছর তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান এক ধাপ পিছিয়ে ১৯তম।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: