মৃত্যুর আগে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেতে চায় সালেহা

প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ০২:৪৩ পিএম

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পিঠে বুলেটবিদ্ধ হয়ে দুঃসহ স্মৃতি নিয়ে আজও বেঁচে আছেন মুক্তিযোদ্ধাদের সাহায্যকারী এক সাহসী নারী সালেহা বেগম।

নেত্রকোনা জেলার মদন উপজেলার বাজিতপুর গ্রামের আব্দুর রহিম কাঁচু মিয়ার মেয়ে সালেহা বেগম, মুক্তিযুদ্ধ চলাকালে বয়স তখন ১১ বছর। মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহনকারী নারী মুক্তিযোদ্ধা মিরাশী বেগমের সহচর হিসাবে কাজ করেছেন।

যুদ্ধ পরবর্তী সময়ে নেত্রকোনা সদর উপজেলার লক্ষীগঞ্জ ইউনিয়নের বাইশদার গ্রামের নুরুল হক বকুলের সাথে বিয়ে হয় তার।

সালেহা জানান, একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য বার বার মুক্তিযোদ্ধা সংসদে আবেদন নিবেদন করলেও তারা আমার বিষয়টি আমলে নিয়ে কার্যকরের কোন পদক্ষেপ নেননি। আমার বয়স এখন প্রায় ৬০-এর বেশি। মুক্তিযুদ্ধের ৪৮ বছর পেরিয়ে গেলেও আজও আমি মুক্তিযোদ্ধা হিসেবে সরকারের পক্ষ থেকে স্বীকৃতি মেলেনি। আমি মৃত্যুর আগে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেতে চাই।

বাংলাদেশ মুক্তিযোদ্ধ সংসদ নেত্রকোনা জেলা ইউনিটের সাবেক ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা এখলাছ আহমেদ কোরাইশী জানান, মুক্তিযুদ্ধ চলাকালে সালেহা বেগমের পিঠে বুলেটবিদ্ধ হওয়ার ঘটনা সত্য। তখনকার দিনে সালেহা ছিল অত্যন্ত সাহসী একটি শিশু।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: