কুমিল্লায় বাজারে অগ্নিকাণ্ড: ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি

প্রকাশিত: ২৪ মার্চ ২০১৯, ০৩:০৩ পিএম

কুমিল্লা নগরীর ঐতিহ্য বাহী দৈনিক রাজগঞ্জ বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ৪২টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এতে ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী করেছেন ক্ষতিগ্রস্থ ব্যাবসায়ীরা।

রোববার (২৪ মার্চ) রাত ৩ টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে কুমিল্লা সদর, চান্দিনা, সদর দক্ষিণ ও ইপিজেড ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রাজগঞ্জ বাজার পরিদর্শন করেছেন সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগ সভাপতি বীরমুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু ও কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। এ নেতৃবৃন্দ ব্যবসায়িদের সান্তনা দেন এবং দ্রুত সংস্কার করে দোকান চালুতে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

রাজগঞ্জ বাজার কমিটির সভাপতি মো. ইদু মিয়া ও সেক্রেটারি দেলোয়ার হোসেন জানান, রাত প্রায় ৩টার দিকে খবর পেয়ে বাজারে এসে দেখি ব্যবসায়ী ও ফায়ার সার্ভিসের লোকজন চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বাজারের পূর্ব দিকে বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে তারা জানান। আগুনে পুড়ে প্রায় ৫ কোটি টাকার মালামাল ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ী নেতারা জানান। আগুনে ক্ষতিগ্রস্তরা দোকান গুলো হল, আল আমিন টি সাপ্লাইয়ার, বন্ধু স্টোর, আসাদ ট্রেডার্স, জিলানী স্টোর, স্বপন পাল দোকান, বেলায়েত স্টোর , মনির স্টোর, ইসলামীয়া হার্ডওয়ার। এছাড়াও আশপাশের অনেক দোকানের মালামাল নষ্ট হয়ে গেছে বলে তারা জানান।

ক্ষতিগ্রন্ত ব্যবসায়ীরা জানান, অগ্নিকাণ্ডে দোকানের আসবাবপত্র ও মালামালসহ তাদের অন্তত ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

তারা জানান, গত দুইদিন ব্যাংক বন্ধ থাকায় ব্যবসায়ীরা তাদের পণ্য বিক্রির টাকা দোকানে মধ্যেই রেখেছিলেন, তাও আগুনে নাই হয়ে গেছে।

কুমিল্লা ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার আলমগীর হোসেন জানান, অগ্নিকান্ডের খবর পেয়ে কুমিল্লা সদর, চান্দিনা, সদর দক্ষিণ ও ইপিজেড ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে বাজারের কসমেটিক, মনোহারী ও ডিমসহ বিভিন্ন পণ্যের ৪০টিরও বেশী পাইকারী দোকান পুড়ে যায়। এছাড়াও অনেক দোকানের ক্যাশে থাকা নগদ টাকা পুড়ে যায়। 

এতে ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তাৎক্ষনিকভাবে ব্যাবসায়ীরা দাবী করেছেন। গত দুই দিন ব্যাংক বন্ধ থাকার কারনে ব্যাবসায়ীরা তাদের পণ্যের বিক্রির টাকা দোকানের ক্যাশে রেখেছিলেন। আগুন লাগার কারণ এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা যায়নি বলে জানান দমকল বাহিনীর ওই কর্মকর্তা।

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: