রাজধানীতে চক্রাকার বাস সার্ভিস চালু হচ্ছে আজ

প্রকাশিত: ২৭ মার্চ ২০১৯, ১১:৪৮ এএম

রাজধানী ঢাকার আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটে আধুনিক চক্রাকার বাস সার্ভিস আজ বুধবার (২৭ মার্চ) থেকে চালু হচ্ছে। গত ২৬ মার্চ থেকে বাস সার্ভিস চালু হওয়ার কথা থাকলেও তা একদিন পিছিয়ে চালু হচ্ছে আজ।

বুধবার দুপুরে কলাবাগান মাঠ থেকে আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটের চক্রাকার বাস সার্ভিসটির উদ্বোধন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়।

অপরদিকে, বুধবার দুপুরে বিমানবন্দর স্টেশনের সামনে থেকে (পুলিশ বক্সের সামনে) চক্রাকার বাস সার্ভিসটির উদ্বোধন করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। 

ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা যায়, চক্রাকার এই বাস সার্ভিসটিতে বিআরটিসির ২০ থেকে ২৫টি বাস চলাচল করবে বলে জানা গেছে। মোট ৩৬টি স্পটে থামবে বাসগুলো এবং নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। আর এসব কাউন্টারে ৫ মিনিট পর পর একটি করে বাস আসবে। এছাড়া এ এলাকায় আর অন্য কোনো যাত্রীবাহী বাস চলাচল করবে না।

চক্রাকার বাস সার্ভিসের রুট: আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি

এক. আজিমপুর-নিউমার্কেট-সাইন্সল্যাব-ধানমন্ডি ২ নম্বর রোড, সাত মসজিদ রোড (ঝিগাতলা, সংকর), ধানমন্ডি ২৭, সোবহানবাগ, রাসেল স্কোয়ার, কলাবাগান, সাইন্সল্যাব, বাটা ক্রসিং, কাটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে আবারও আজিমপুর যাবে বাসটি।

দুই. সোবহানবাগ-রাসেল স্কোয়ার, কলাবাগান, সাইন্সল্যাব-বাটা ক্রসিং, কাটাবন-নীলক্ষেত, পলাশী, আজিমপুর, নিউমার্কেট, সাইন্সল্যাব, কলাবাগান, সোবহানবাগ, ২৭ নম্বর রোড পূর্ব মাথা থেকে পশ্চিম মাথা, সাত মসজিদ রোড, বিজিবি ২ নম্বর গেইট, ৩ নম্বর রোড ইউটার্ন-সাইন্সল্যাব-বাটা ক্রসিং-কাটাবন, নীলক্ষেত, পলাশী, আজিমপুর হয়ে আবারও নিউমার্কেট যাবে।

চক্রাকার এ বাস সার্ভিসটি পরিচালনার কৌশল

রাজধানীর নিউমার্কেট-ধানমন্ডি এলাকায় চক্রকারভাবে চলাচল করা বাসগুলো দুই দরজা বিশিষ্ট হবে। একই সময় সামনে দিয়ে যাত্রীরা উঠবেন এবং পেছনের দরজা দিয়ে নামবেন। নির্দিষ্ট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করে লাইনে দাঁড়িয়ে বাসে উঠবেন যাত্রী। আর ৫-১০ মিনিট পর পর বাস আসবে। চক্রকার বাস চলাচল করায় একই স্থানে বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকার প্রয়োজন পড়বে না।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ একটি কমিটি গঠন করে।

১০ সদস্যের এ কমিটিতে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে আহ্বায়ক করা হয়। এছাড়া কমিটিতে ডিএনসিসির মেয়রকে যুগ্ম-আহ্বায়ক করা হয়। 

এই কমিটির অন্য সদস্যরা হলেন, বিআরটিএ’র চেয়ারম্যান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

চক্রকার এ বাস সার্ভিসটির সুবিধা নিয়ে সংশ্লিষ্টরা জানান, ঘন ঘন স্টপেজ দেয়ায় মানুষ অল্প দূরত্বে বাসে যাতায়াত করতে পারবেন। এছাড়া এসি বাস হওয়ায় ধুলাবালি মুক্ত যাতায়াত করা যাবে। রাস্তায় চলাচল করা রিকশার তুলনায় চক্রকার এ বাস সার্ভিসের ভাড়া অনেক কম হবে, এতে যানজটও কমবে। টিকিট ও কাউন্টার সিস্টেম করায় যাত্রী ও পথচারীরাও সুবিধা পাবেন। ফলে ধানমন্ডি এলাকায় স্কুল শিক্ষার্থীরাও গাড়ি ব্যবহার না করে কম ভাড়ায় বাসে যেতে পারবেন স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে।

সংশ্লিষ্টরা ওই সড়কগুলোতে অনেক সমস্যার কথাও উল্লেখ করেছেন। তারা বলেন, ওই সড়কে প্রচুর রিকশার কারণে যানজট থাকে। শপিং মল, হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠান এলাকায় প্রচুর প্রাইভেটকার এসে যানজট সৃষ্টি করে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: