এনবিআরের সার্ভারে হ্যাকিংয়ের ঘটনায় যা বললেন অর্থমন্ত্রী

প্রকাশিত: ২৭ মার্চ ২০১৯, ০৯:০০ পিএম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভারে অনুপ্রবেশ বা হ্যাকিংয়ের ঘটনায় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৭ মার্চ) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আমি দেখেছি। এটা আগেও হয়েছে। আজকে অফিসে গিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নেব। কী ব্যবস্থা নেয়া যায় সেটা আমরা দেখব।

তিনি বলেন, আমার মনে হয় আগে থেকেই আমাদের এই বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার ছিল।

এনবিআরে এই ঘটনার শুরু ২০১৬ সালে- জানাতেই মুস্তফা কামাল বলেন, ‘এটা একই রকমভাবে হচ্ছে। অফিসারদের আইডি কার্ড ইউজ করে কনসাইনমেন্টগুলো রিলিজ করা হয়।

অর্থমন্ত্রী বলেন, ওই এলাকাকে তো তারকাটার বেড়া দিয়ে তো নিয়ন্ত্রণ করা যাবে না। দূর থেকে আইডি কার্ড ইউজ করে পারবে না। ভেতরে যেতে হবে সার্ভারে ঢুকতে হলে। আমার মনে হয় সার্ভার আরও অনেক বেশি সংরক্ষিত হওয়া দরকার। এটা আমাদের দুর্ভাগ্য।

মুস্তফা কামাল বলেন, টেকনোলজি যত ডেভেলপ করবে এই বিপদগুলো তত থেকে যাবে। আমরা আমাদের টেকনোলজি শুধু বাড়াচ্ছি কিন্তু এগুলোর সেফটি-সিকিউরিটি বাড়াচ্ছি না। প্রত্যেকটির পেছনে একাধিক ফায়ারওয়াল রাখতে হবে। একটা ভাঙ্গতে পারলে আরেকটা...আমরা যেন সিকিউরড থাকি। ওই ওয়ালগুলো আমাদের তৈরি করতে হবে।

অন্যদিকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি ১ হাজার ৬২ কোটি ৭২ লাখ টাকার মোট ৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে বলে জানান তিনি।

অর্থমন্ত্রী জানান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের বিদ্যমান পাসপোর্ট সরবরাহকারী প্রতিষ্ঠান ডি লা রু-ইউকে এর থেকে পূর্বের চুক্তির ধারাবাহিকতায় এবং মূল্য চুক্তির মূল্যের দ্বিতীয় ভেরিয়েশনের মাধ্যমে ২ মিলিয়ন পাসপোর্ট বুকলেট ও ২ মিলিয়ন লেমিনেশন ফয়েল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

এ ছাড়া আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরে আহুত প্যাকেজ-০৯ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের প্রস্তাব, দেশের গুরুত্বপূর্ণ ১৫৬ উপজেলা সদরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় ১৫টি প্যাকেজে ৩৪ লটে ৩৪ প্রকার অগ্নি নির্বাপনী ও উদ্ধার সসরঞ্জাম ক্রয় প্রস্তাবসহ মোট ৬টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয় বলে জানান অর্থমন্ত্রী।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: