৮০ লিটার দুধে ১৭০ লিটার পানি!

প্রকাশিত: ৩০ মার্চ ২০১৯, ০৬:৫৫ পিএম

শিরোনাম পড়ে অবাক হবারই কথা। ৮০ লিটার দুধে কি করে ১৭০ লিটার পানি মেশানো সম্ভব? এই অবিশ্বাস্য কাজটি করে দেখিয়েছেন চট্টগ্রামের আমান বাজার এলাকার দুধ বিক্রেতা আরিফ।

তবে এই কাণ্ডের জন্য তাকে ২০ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে।

বৃহস্পতিবার (২৯ মার্চ) সকালে চট্টগ্রামের আমান বাজার এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।

আসল দুধের সঙ্গে গুঁড়ো দুধ আর পানি মেশানোর কারবারের হদিস পেয়েছে হাটহাজারী উপজেলা প্রশাসন তাৎক্ষণিক ভাবে অভিযান চালায়। এবং ড্রামে থাকা দুধ এবং বিক্রেতা আরিফকে পেয়ে যায় ঘটনাস্থলে।

স্থানীয়রা বলছেন, আরিফ যে বাসায় থাকতো সেই বাসাটি থেকে প্রতি রাতে মেশিনের শব্দ শোনা যেত। কিন্তু কি করতো সেটা কেউ বুঝতে পারেনি।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, 'আমান বাজার এলাকায় জয়নব ক্লাবের পশ্চিম পাশে মোতালেব ভবনে অভিযান চালানো হয়। ভবনের দ্বিতীয় তলার একটি বাসায় কারখানাটির খোঁজ পাওয়া যায়। আরিফ হোসেন বাসাটি ভাড়া নিয়ে ভেজাল দুধের ব্যবসা করতেন। প্রতিদিন সকাল নয়টা থেকে ১০টার মধ্যে তিনি গ্রাহকদের দুধ পৌঁছে দিতেন।'

রুহুল আমিন বলেন, ‘বাসায় প্রতি রাতে পাউডার দুধ গুলে তৈরি করতেন ১৫০ থেকে ১৮০ লিটার তরল দুধ। এরপর আজ সকালে বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা ৮০ লিটার গরুর দুধের সাথে গুঁড়ো দুধের তরল মিশিয়ে বিক্রি করতেন।’

ইউএনও বলেন, আরিফ প্রতিদিন দুই কনটেইনার দুধ সংগ্রহ করেন। তার সাথে গুঁড়ো দুধ দিয়ে তৈরি তরল মিশিয়ে করা হয় আট কনটেইনার। আরিফ এসব দুধ বিভিন্ন মিষ্টির দোকান, বাসায় সরবরাহ করার পাশাপাশি প্যাকেটজাত করে খুচরা বিক্রি করতেন।

ইউএনও রুহুল আমিন বলেন, ‘ওই মেশিনেই পাউডার মিশিয়ে তরল দুধ তৈরি করা হতো বলে আমাদের ধারণা।’

বিডি২৪লাইভ/এএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: