১০ টাকায় ১ কোটি ১ লাখ কৃষক ব্যাংক অ্যাকাউন্ট খুলেছেন

প্রকাশিত: ০১ এপ্রিল ২০১৯, ১১:১০ পিএম

সরকার কৃষককে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলায় সুযোগ করে দেয়ায় এক কোটি এক লাখ ১৯ হাজার ৫৮৪টি ব্যাংক হিসাব খোলা সম্ভব হয়েছে, যেখানে বর্তমান স্থিতি প্রায় ২৮২ কোটি টাকা।

সোমবার (১ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রাং, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, জয়া সেন গুপ্তা এবং হোসনে আরা বৈঠকে অংশ নেন।

বৈঠকে আরও উল্লেখ করা হয় যে, বর্তমানে বাংলাদেশ বিশ্বে পাট উৎপাদনে দ্বিতীয়, সবজি উৎপাদনে তৃতীয়, ধান উৎপাদনে চতুর্থ, আম উৎপাদনে সপ্তম, আলু ও পেয়ারা উৎপাদনে অস্টম এবং খাদ্যশস্য উৎপাদনে দশম স্থান অর্জন করেছে।

আরও উল্লেখ করা হয় যে, বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিউট বিগত ১০ বছরে গম, ভুট্টা, আলু, ডাল, তেলবীজ, শাক-সবজী, ফুল ও মসলাসহ বিভিন্ন ফসলের ২০১টি উচ্চ ফলনশীল উন্নত জাত ও হাইব্রীড এবং ২৫০টি উন্নত ফসল ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন করেছে।

এছাড়াও বৈঠকে জানানো হয় যে, ২০১৮-১৯ অর্থ বছরে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় অদ্যাবধি ৪ লাখ ৬৫ হাজার ৩৩১ জন উপকারভোগী কৃষকের মাঝে ১২২৬৩.০২ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: