শ্রীলঙ্কায় সিরিজ হামলা, জঙ্গি সংগঠনের নাম প্রকাশ

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯, ১২:৩১ পিএম

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উপলক্ষে প্রার্থনার সময় একইসঙ্গে ৭টি স্থানে ৩টি গির্জা ও ৪টি হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনা ঘটেছে। ওই ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১১জনে। আহত হয়েছেন কমপক্ষে ৫ শতাধিক।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ইস্টার সানডে হামলার মূলে ‘ন্যাশনাল তাওহীদে জামায়াত’ বলে দাবি করেছেন দেশটির স্ব্যাস্থ্যমন্ত্রী রাজিথা সেনারাত্নে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ দাবি জানান সেনারাত্নে।

তিনি বলেন, ভয়াবহ এই হামলা স্থানীয়দের পক্ষ্যে একা করা সম্ভব না এতে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর সরাসরি হাত রয়েছে। গতবছরে একটি বৌদ্ধমূর্তি গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় জড়িত ছিলো শ্রীলঙ্কার উগ্রপন্থী মুসলিমদের সংগঠন ‘ন্যাশনাল তাওহীদ জামায়াত’।

এদিকে দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার অফিস আল-জাজিরাকে বলেছেন, শ্রীলঙ্কায় যে একটি বিদেশি সন্ত্রাসী গ্রুপের সহায়তায় হামলা হতে পারে, সে বিষয়ে দুই সপ্তাহ আগেই সতর্ক করেছিল একটি বিদেশি গোয়েন্দা সংস্থা। তাই তদন্তের ক্ষেত্রে বিদেশি সরকারগুলোর সহযোগিতা চাওয়া হবে।

দেশটিতে ইস্টার সানডেতে একযোগে সিরিজ বোমা হামলায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৩১১ জনে দাঁড়িয়েছে। ওই হামলার ঘটনায় মঙ্গবার দেশব্যাপী একদিনের শোক ঘোষণা করেন দেশটির সরকার।

এ ভয়াবহ ঘটনা কারো কাম্য ছিলনা বলে সুদেষ কল্লোনি নামে এক অস্ট্রেলিয়ান বলেন, আমি মর্মাহত যে এমন ঘটনা ঘটবে। আমি কখনো এমনটা আশা করিনি। আমার সন্তান এবং আমার স্ত্রী প্রার্থনায় অংশ নিতে যায় এরপরে আর তারা ফিরে আসেনি। পরে আমি জানতে পারি তারা আর নেই। ওই উগ্রপন্থীদের আত্মঘাতী সিরিজ বোমা হামলায় আমার ১০ বছরের সন্তান ও আমার স্ত্রী মারা গেছে।

তিনি আরও জানান, আমরা প্রতি সানডে ওই গির্জায় প্রার্থনার জন্য যাই। আমরা কখনোই এমন নির্মমতা আশা করিনি।

শ্রীলঙ্কায় প্রতিরক্ষা দফতরের দায়িত্ব দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার হাতে। বিষয়টির দিকে ইঙ্গিত করে রজিথা সেনারত্ন বলেন, এটা দুনিয়ার একমাত্র দেশ যেখানে নিরাপত্তা বাহিনী প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দেয় না। আমরা দায় এড়ানোর চেষ্টা করছি না। কিন্তু এটিই বাস্তবতা।

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজয়বর্ধন জানান, অপরাধীদের শনাক্ত করতে সক্ষম হয়েছেন তদন্তকারীরা। সোমবার পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা এ ঘটনায় ইতোমধ্যে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান। তবে গ্রেফতারকৃতদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

রুয়ান বিজয়বর্ধন জানান, হামলায় নিহতদের মধ্যে ৩০ বিদেশিও রয়েছেন। দেশ এবং দেশের জনগণকে নিরাপদ রাখতে সরকার প্রয়োজনীয় সব ধরনের সতর্কতা অবলম্বন করছে বলেও জানান রুয়ান বিজয়বর্ধন। তিনি বলেন, আমাদের বিশ্বাস, দুর্ভাগ্যজনক এই সন্ত্রাসী হামলায় জড়িত সব অপরাধীকে যত দ্রুত সম্ভব হেফাজতে নেওয়া হবে। তাদের শনাক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, রবিবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে ইস্টার সানডে উপলক্ষে কলম্বোর প্রধানতম গির্জাগুলোতে প্রার্থনার সময় সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা বাড়িয়ে প্রায় ৩১১ জনে দাঁড়িয়েছে। তবে ওই ঘটনায় এখন পর্যন্ত আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন প্রায় ৪ শতাধিক। হামলায় পেত্তাহ শহরের একটি বাস স্টেশন থেকে কলম্বো পুলিশ অন্তত ৮৭টি বিস্ফোরক উদ্ধার করেছে। এদিকে ভয়াবহ ওই সিরিজ বোমা হামলার ঘটনায় দায় স্বীকার করেছে জামায়াত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি জঙ্গিগোষ্ঠী।

বিডি২৪লাইভ/এসএএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: