‘চোখ লাগলে চোখ নাও, তবু দাবি মেনে নাও’

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৯, ০৩:৩২ পিএম

‘চোখ লাগলে চোখ নাও, তবু দাবি মেনে নাও’ ব্যতিক্রমী এই স্লোগান লেখা প্ল্যাকার্ড নিয়ে সড়কে দাঁড়িয়েছেন এক শিক্ষার্থী। এই শিক্ষার্থীর নাম সোহেল। পড়েন সরকারি তিতুমীর কলেজের সমাজ বিজ্ঞান বিভাগে। 

আজ বুধবার (২৪ এপ্রিল) নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচিতে সোহেলকে দেখা গেছে। তার হাতে শোভা পাচ্ছিল ব্যতিক্রমী ওই প্ল্যাকার্ড।

কর্মসূচির ফাঁকে সোহেলের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। ব্যতিক্রমী এই প্ল্যাকার্ড নিয়ে আসা প্রসঙ্গে প্রশ্ন করলে সোহেল বিডি২৪লাইভকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে রাজধানীর শাহবাগে বিক্ষোভে গিয়ে পুলিশের গুলিতে দুটি চোখ হারিয়েছেন সিদ্দিকুর রহমান। আমি তার প্রতিবাদ হিসেবে এই প্ল্যাকার্ড নিয়ে এখানে দাঁড়িয়েছি।

তিনি বলেন, তার মতো আমাদেরও যদি চোখ দিতে হয় দিব, তবু্ও আমাদের দাবি আদায় করা হোক।

বুধবার বেলা ১১টায় দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

এর আগে সেশনজট নিরসন, ত্রুটিপূর্ণ ফল সংশোধন এবং ফল প্রকাশের দীর্ঘসূত্রিতা দূর করাসহ নানা সমস্যা সমাধানের দাবিতে মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১০টায় ঢাকা কলেজের সামনে থেকে মানববন্ধন শুরু করেন সাত কলেজ অধিভুক্ত শিক্ষার্থীরা। পরবর্তীতে নীলক্ষেত মোড়ে এসে টানা সাড়ে ৪ ঘণ্টা অবরোধ করে রাখে।

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে:-

১. একসঙ্গে পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ক্রটিমুক্ত ফলাফল প্রকাশসহ একই বর্ষের সব বিভাগের ফলাফল
একত্রে প্রকাশ।

২. গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃমূল্যায়ন।

৩. সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন।

৪. প্রতিটি বিভাগে মাসে দু’দিন করে অধিভুক্ত সাত কলেজে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নেয়া।

৫. সেশনজট নিরসনে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রাম চালু।

বিডি২৪লাইভ/এমই/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: