বাকৃবিতে দেশি ভেড়ার উৎপাদন বৃদ্ধি বিষয়ক সেমিনার

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০১৯, ০৫:৩৫ পিএম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মলিকুলার গবেষণার মাধ্যমে দেশিয় ভেড়ার অধিক বাচ্চা উৎপাদন বিষয়ে একটি গবেষণা সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) দুপুর ১২টায় পশুপালন অনুষদীয় সম্মেলন কক্ষে ওই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান গবেষক অধ্যাপক ড. মো. সামসুল আলম ভূঁঞা বলেন, আমাদের দেশের দেশীয় ভেড়াগুলো ১ থেকে ৩ টি বাচ্চা দিয়ে থাকে। ভেড়ার বাচ্চার সংখ্যা বৃদ্ধির জন্য যে জিনগুলো দায়ি, সেগুলো সনাক্ত করেছি।

আমাদের দেশীয় ভেড়ার নমুনা রক্ত সংগ্রহ করে সেই নমুনা রক্ত, মলিকুলার মার্কারের সাহায্যে জিন সিকুয়েন্স করার মাধ্যমে আমরা আগেই জানতে পারবো কোন ভেড়াগুলো বেশি বাচ্চা দিবে। আর সেই ভেড়াগুলো বাছাই করে প্রজনন করালে অধিক বাচ্চা পাওয়া সম্ভব হবে যা প্রাণিজ সম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পশুপ্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. অভিজিৎ সাহা অপুর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম, বাকৃবি রিচার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, প্রকল্পের সহযোগি গবেষক অধ্যাপক ড. মো. মুনির হোসেন। প্রকল্পের উপর উপস্থাপনা করেন প্রকল্পের প্রধান গবেষক অধ্যাপক ড. মো. সামসুল আলম ভূঁঞা। এসময় অনুষদীয় শিক্ষক, বিএলআর আইয়ের বৈজ্ঞানিক ও ডিএলএসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: