ব্যবসায়ীরা রাষ্ট্রীয় আনুকূল্য পাওয়ার জন্যই রাজনীতিতে যুক্ত হচ্ছেন

প্রকাশিত: ০৫ মে ২০১৯, ০৭:৩৭ পিএম

রাজনীতিবিদরা রাজনীতি করবেন, এটাই চিরাচরিত সত্য। কিন্তু এই সত্য হঠাৎ করেই বাংলাদেশের রাজনীতির ময়দান থেকে উধাও হতে চলছে। দেশের রাজনীতিতে ব্যবসায়ী আধিক্য অতি মাত্রায় বেড়ে গেছে। এতে করে প্রকৃত রাজনীতিবিদরা আর রাজনীতি করতে পাচ্ছে না। অরাজনৈতিকরা বিশেষ করে ব্যবসায়ীরাই রাজনীতির মাঠ পুরোপুরি নিয়ন্ত্রণ করে ফেলেছে বলে অভিযোগ করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক যতীন সরকার।

তিনি বলেন, ব্যবসায়ীদের রাজনীতিতে অধিক মাত্রায় ঝুঁকে পড়ার জন্য দেশের বরেণ্য রাজনীতিবিদরাই দায়ী। তারাই (সিনিয়র রাজনীতিক) মূলত ব্যবসায়ীদের দলে জায়গা করে দিচ্ছেন নিজেদের স্বার্থ হাসিলের জন্য। আমি এমন বহু ঘটনা জানি, যারা জীবনের ৪০ থেকে ৫০ বছর রাজনীতি করছে অথচ নির্বাচনের সময় সেই রাজনীতিবিদ মনোয়ন পাচ্ছে না। মনোনয়ন পেয়েছেন বড় রাজনীতিবিদের আর্দশের সমর্থক ব্যবসায়ীরা। এতে করে রাজনীতিবিদের হাত থেকে রাজনীতি কেড়ে নেয়া হয়েছে বলে আমি মনে করি। 

বিডি২৪লাইভের প্রতিবেদক শিমুল বারী কাছে এমনই ক্ষোভ প্রকাশ করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক যতীন সরকার।

যতীন সরকার বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৬৬ ভাগ ব্যবসায়ী সংসদ সদস্য, এটা কি বার্তা দেয় দেশের মানুষের কাছে? রাজনীতিবিদরা যে রাজনীতির ময়দান থেকে নির্বাসিত হচ্ছেন, তার জলন্ত প্রমাণ একাদশ জাতীয় সংসদের দিকে নজর দিলেই বুঝতে পারা যায়। ভাবতে বড় কষ্ট হয়, রাজনীতি এখন রাজনীতিবিদের হাতে নেই। রাজনীতি এখন ব্যবসায়ীদের দখলে চলে গেছে। রাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে। একটা সময় রাজনীতি করতেন দানবীর, আইনজীবী সমাজের বিশিষ্টজনরা। হঠাৎ করে তা এখন ব্যবসায়ীদের দখলে।

তিনি আরও বলেন, যে সকল ব্যবসায়ীরা রাজনীতিতে যুক্ত হয়েছে তারা মূলত রাষ্ট্রীয় আনুকূল্য পাওয়ার জন্যই রাজনীতিতে যুক্ত হচ্ছেন। যা ব্যবসায়ী হলে খুব সহজে পাওয়া অসম্ভব। ব্যবসায়ীরা নিজের স্বার্থে জন্য রাজনীতিতে যুক্ত হচ্ছেন, দেশের বা জনগণের জন্য নয়। এ বিষয়টা আমাদের রাজনীতিবিদদের বুঝতে হবে। আমি একটি কথা আবার জোরালো ভাবে বলতে চাই, রাজনীতিবিদের হাতে রাজনীতি না থাকলে একসময় শুধুমাত্র রাজনীতিরই ক্ষতিগ্রস্থ হবে না, বরং দেশেরও বড় ক্ষতি হবে।

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: